International Mother's Day History

বিশ্ব মাতৃ দিবস ইতিহাস।

ইতিহাস লাইফস্টাইল

International Mother’s Day History

বিশ্বের প্রায় ৮০টি দেশে প্রতিবছর দিবসটি পালিত হয়। মা দিবস উদযাপনের সূত্রপাত ঘটান মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টস (Julia Watts)।

একটি মাত্র অক্ষরের শব্দ ‘মা’, অথচ তাতেই যেন সমস্ত ভালোবাসা, আবেগের সম্মিলন। পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ এটি। পৃথিবীর শ্রেষ্ঠ শব্দ এটি। অর্থে অনবদ্য। শ্রুতিতেও মধুময়। এ ভুবনে মা থেকে আপন আর কে-ই বা হতে পারে? সাধু জনার কাছে মা-ই গুরু, মা-ই ভজন দেবি।

কবি, সাহিত্যিক, ঋষি-মুনি কাছে মা-ই পরমাশ্বর। ‘মাকে ভজলেই ইশ্বর ভজন’ এ গুরুজনের আদি বচন। মে মাসের দ্বিতীয় রোববার এ দিবসটি পালন করা হয়। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বব্যাপী মা দিবস পালন করার চলছে মহাআয়োজন।

মার্কিন কংগ্রেসে ১৯১৪ খ্রিস্টাব্দের ৮ মে, মে মাসের দ্বিতীয় রোববারকে “মা দিবস” হিসেবে উদযাপনের ঘোষণা দেওয়া হয়। আর তখন থেকেই এই দিনে সারা বিশ্বব্যাপী পালিত হচ্ছে মা দিবস। বিশ্বের প্রায় ৮০টি দেশে প্রতিবছর দিবসটি পালিত হয়। মা দিবস উদযাপনের সূত্রপাত ঘটান মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টস (Julia Watts)। মায়ের সঙ্গে সময় দেওয়া আর মায়ের জন্য উপহার কেনা ছিল তার দিনটির কর্মসূচিতে।

“মা দিবস” বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্ড আদান-প্রদানকারী দিবস। আল কুরআনে বলা হয়েছে আমি মানুষকে তাদের পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করার জোর নির্দেশ দিয়েছি। একটি হাদীসে নবী মুহাম্মদ (সা.) বলেছেন, মাতার পদতলে সন্তানের বেহেশত (স্বর্গ)।

এশিয়া মাইনরে মহাবিষ্ণুব -এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ (১৫ই মার্চ) থেকে ১৮ই মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হত।প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল, যদিও সেদিন মায়েদের উপহার দেওয়া হত।

সনাতন ধর্মে — দশজন উপাধ্যায় (ব্রাহ্মণ) অপেক্ষা একজন আচার্যে্যর গৌরব অধিক, একশত আচার্য্যর গৌরব অপেক্ষা পিতার গৌরব অধিকতর; সর্বোপরি, সহস্য পিতা অপেক্ষা মাতা সম্মানার্হ। এবছর মায়ের জন্যে বিগ বি-র এক আন্তরিক বার্তা। প্রকাশিত হল এক বিশেষ মন্তাজ ভিডিয়ো।” Maa ” ভিডিয়োর গানের কথা লিখেছেন পুনিত শর্মা ও সংগীত পরিচালনা করেছেন অনুজ গর্গ।এই সবটাই এক অন্য মাত্রা পেয়েছে অমিতাভ বচ্চনের গলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *