Muharram History in Bengali

Muharram History: আজ মহরম, শোকপালনের উৎসব

লাইফস্টাইল

এই দিনেই ইয়াজিদ কারবালার যুদ্ধে হজরত মহম্মদের প্রপৌত্র হুসেনকে হত্যা করেন। এই ঘটনার শোকপালন করতেই পালিত হয় মহরম (Muharram History)।

আজ মহরম। ইসলামের এই পবিত্র মাসে শিয়া শ্রেণির মুসলিমরা শোকপালন করেন। কথিত আছে, এই দিনেই ইয়াজিদ কারবালার যুদ্ধে হজরত মহম্মদের প্রপৌত্র হুসেনকে হত্যা করেন। এই ঘটনার শোকপালন করতেই পালিত হয় মহরম (Muharram History)। আসলে মহরম আরবি শব্দ, যার মানে সম্মানিত। ইসলামের সমস্ত উল্লেখযোগ্য ঘটনা এই মাসেই ঘটেছিল। ইসলামি বর্ষপঞ্জির প্রথম পবিত্র মাস মহরম। যুগে যুগে এই দিনযাপনের সাক্ষী শহর কলকাতা ও পশ্চিমবঙ্গ। শহরের বিভিন্ন প্রান্ত থেকে তাজিয়া বের করেন শিয়া সম্প্রদায়ের মানুষেরা। শোকপালনের অঙ্গ হিসেবে মাসের প্রথম দশদিন উপবাস রাখেন শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মানুষ, তারপরেই হুসেনের জন্য পদযাত্রায় হাঁটেন শিয়ারা। তবে তাজিয়া প্রদর্শনী এদিনের একটি আকর্ষণীয় বিষয়।

Karbala Maidan
Karbala Maidan

কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়। প্রায় ১ হাজার ৩৩৫ বছর আগে এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেইন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন।১০ মহরম হজরত ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।

কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়। ইসলামের খেলাফত শাসনব্যবস্থার পরিবর্তে রাজতান্ত্রিক শাসন এবং ইসলামী শরিয়তবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ করার কারণেই তাকে নির্মম হত্যাকাণ্ডের শিকার হতে হয়। এ এক মর্মন্তুদ ঘটনা। মুসলিমদের জন্য এক শোকাবহ দিন আজ। সারা বিশ্বের মুসলমানরা প্রতি বছর কারবালার সেই ঘটনাকে নানাভাবে স্মরণ করেন। ‘পবিত্র আশুরা একটি তাৎপর্যপূর্ণ দিন। এ দিনটি বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র। সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় তাদের এ আত্মত্যাগ মুসলিম উম্মাহর জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত সৃষ্টি করেছে।’ মূলত আশুরা শব্দটি ‘আশারা’ থেকে এসেছে। ‘আশারা’ অর্থ দশ। মহরম মাসের ১০ তারিখ এ জন্য আশুরা হিসেবে পরিচিত। ইমাম হুসাইনের আত্মত্যাগ, আন্দোলন যুগ যুগ ধরে বিশ্ব মুসলিমের জন্য শিক্ষণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *