National Ayurveda Day and Dhanteras on 25th of October

National Ayurveda Day: আয়ুর্বেদ দিবস ও ধনতেরাস

লাইফস্টাইল

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিনে সাধারণভাবে পালিত হয় ধনতেরাস নামক উৎসব। আজ আবার জাতীয় আয়ুর্বেদ দিবস (National Ayurveda Day)।

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিনে সাধারণভাবে পালিত হয় ধনতেরাস নামক উৎসব। আজ আবার জাতীয় আয়ুর্বেদ দিবস (National Ayurveda Day)। এই উপলক্ষে সেন্ট্রাল পার্কের একটি অনুষ্ঠানে গিয়ে রাজ্যপাল বলেন, “যে কোনও দেশে স্বাস্থ্যই সম্পদ। পাঁচ হাজার বছরের পূরোনো এই পদ্ধতি কোনও দেশে নেই। চীনেও নেই।” রাজ্যের স্বাস্থ্য ভবন সূত্রের খবর, আজ, শুক্রবার আয়ুর্বেদ দিবসে সেই নির্দেশের প্রতিফলন ঘটার সম্ভাবনা নেই। অথচ এক সপ্তাহ আগেও এমন পূর্বাভাস ছিল না। স্বাস্থ্য ভবন সূত্রে জানা যাচ্ছে, কেন ঘটা করে আয়ুর্বেদ দিবস পালন করা হচ্ছে, দফতরের শীর্ষ স্তর থেকে সেই বিষয়ে কৈফিয়ত তলব করার পরেই পরিস্থিতি বদলে যায়। বিভিন্ন জেলায় ফোন করে কর্মসূচিকে সেমিনারের মধ্যে বেঁধে রাখার পরামর্শ দেয় স্বাস্থ্য ভবন।

আজ শুক্রবার,কালীপুজোর দুদিন আগে ধনতেরাস। সন্ধ্যা ৭.০৮ মিনিট থেকে রাত ৮.২২ মিনিট পর্যন্ত নতুন সোনা, রূপো, বা অন্যান্য ধাতব বস্তু কেনাকাটা করার শুভ সময়, এমনটাই বলছে তিথিনক্ষত্র। প্রধানত উত্তর এবং পশ্চিম ভারতে ‘ধনতেরাস’ মানেই হলো দেওয়ালির সূচনা, লক্ষ্মীর আরাধনা, ঘরদোর পরিষ্কার করা, সোনাদানা বা নতুন বাসনকোসন কেনা। ধনতেরাসের দিন পূজিত হতেন ধন্বন্তরী, যিনি ভারতীয় শাস্ত্রমতে আয়ুর্বেদের দেবতা, যাঁর কল্যাণে আমরা লাভ করেছি সুপ্রাচীন এই চিকিৎসা পদ্ধতি। অতএব ‘ধনতেরাস’ শব্দটির উৎস ‘ধন’ নয়, ‘ধন্বন্তরী ত্রয়োদশী’, সংক্ষেপে ধনতেরাস।

হিন্দু পুরাণে বলে, সমুদ্র মন্থনের সময় উঠে আসেন ধন্বন্তরী, এক হাতে অমৃতপূর্ণ কলস, অন্য হাতে আয়ুর্বেদের বই। পুরাণে তিনি বর্ণিত হয়েছেন দেবতাদের ‘বৈদ্য’ অর্থাৎ চিকিৎসক হিসেবে।দেশের বেশিরভাগ অঞ্চলেই আসন্ন দীপাবলি উৎসবের আনন্দে ধনতেরাসের দিন লক্ষ্মীরই পুজো হয়। বাড়ির প্রধান প্রবেশপথ সাজানো হয় আলো দিয়ে, আলপনা বা রঙ্গোলি দিয়ে। ধনতেরাসের রাতে সারা রাত ধরে জ্বলে প্রদীপ। ভজন, পূজন, মিষ্টির নৈবেদ্য দিয়ে স্বাগত জানানো হয় লক্ষ্মীকে। এরই মাঝে কেন্দ্রীয় আয়ুর্বেদ অনুসন্ধান পর্ষদের অনুষ্ঠান মঞ্চ থেকেই ঘরে ঘরে আয়ুর্বেদ পৌছে দেওয়ার বার্তা দেন রাজ্যপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *