New Medicine Invented to Prevent Ageing

মানুষের বয়স কমবে ২৫ বছর – বিস্ময়ের ওষুধ আবিষ্কার

লাইফস্টাইল

যে ভাবেই হোক, মানুষের বয়সকে থামিয়ে (Prevent Ageing) রাখতে হবে। সত্যিই এমন এক ওষুধ নাকি আবিষ্কার হয়েছে যাতে মানুষের বয়স …

নিজস্ব সংবাদদাতা: মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব। বুদ্ধি দিয়ে প্রায় গোটা পৃথিবীকে নিজের করে নিয়েছে। কিন্তু তার একটা নিদিষ্ট সময় আছে। বয়স বাড়ার সাথে সাথে শরীরের শক্তিও যায় কমে। বার্ধক্যের সময় মানুষ একেবারেই অক্ষম হতে শুরু করে। বিজ্ঞান এখানেই দীর্ঘদিন ধরে কাজ করছে। যে ভাবেই হোক, মানুষের বয়সকে থামিয়ে (Prevent Ageing) রাখতে হবে। সত্যিই এমন এক ওষুধ নাকি আবিষ্কার হয়েছে যাতে মানুষের বয়স বাড়ার প্রক্রিয়া মথামিয়ে রাখা সম্ভব হবে। ইজরায়েলের বিজ্ঞানীরা, এমন ওষুধ আবিষ্কারের দাবি স্পষ্ট ভাবে জানিয়েছেন। বিশ্ব বাজারে দ্রুত এই ওষুধ আসবে।

New Medicine Invented to Prevent Ageing
New Medicine Invented to Prevent Ageing

জানা যাচ্ছে, এই ওষুধ নিয়ম মেনে সেবন করলে বয়স ২৫ বছর পর্যন্ত কমে যেতে পারে। এমনই দাবি জানিয়েছেন ইজরায়েলের বিজ্ঞানীরা। আসলে বয়স বাড়ার সাথে সাথে মানুষের মধ্যে আত্মবিশ্বাস কমতে থাকে। তবে এবার এই ওষুধের জন্য আর সেই চিন্তা থাকছে না। Tel Aviv University ও Shamir Medical Center-এর বিজ্ঞানীরা জানিয়েছেন,মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবেন।

শরীরবৃত্তীয় নয়টি উপসর্গের মাধ্যমে বোঝা যায় যে মানুষের বয়স হচ্ছে। ডিএনএ ক্ষয়প্রাপ্ত হতে থাকে, ক্রোমোজোম ক্ষয়প্রাপ্ত হয়, কোষের আচরণ বদলে যায়, কোষ নবায়নের সক্ষমতা হারিয়ে যায়, কোষের পরিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ হারায়, মাইটোকন্ড্রিয়া কাজ বন্ধ করে দেয়, কোষ অকেজো হয়ে যায়, স্টেম সেলের শক্তি কমে যায় ও কোষ নিজেদের মধ্যে যোগাযোগ বন্ধ করে দেয়।

আরও জানতে ক্লিক করুন … বিশ্বের পুষ্টিহীন তালিকায় যুক্ত হবে বাড়তি ১৩ কোটি

দ্য জেরুজালেম পোস্ট-এ Shai Efrati নামের এক বিজ্ঞানীর প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে। বয়স কমে যাওয়ার ফলে শরীরের বেশ কিছু রোগ-ব্যাধিও কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই অত্যাধুনিক ওষুধ সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে মন্থর করতে পারবে। মানুষের জীবনযাপনে অনেক বদল, ব্যায়াম ও সেইসঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া চলে। আর এই তিনের সংমিশ্রনে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে। গোটা পৃথিবী এই ওষুধের অপেক্ষায় থাকবে। কারণ এই সুন্দর বিশ্ব ছেড়ে, কেউই হারিয়ে যেতে চায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *