Oscar Wilde and Walt Disney Company Birthday on 16th of October

Oscar Wilde and Walt Disney Company: জন্মদিন

ইতিহাস লাইফস্টাইল

অস্কার ওয়াইল্ড (Oscar Wilde and Walt Disney Company) ছিলেন একজন আয়ারল্যান্ডীয় নাট্যকার, ঔপন্যাসিক এবং কবি।

অস্কার ওয়াইল্ড (Oscar Wilde and Walt Disney Company) ছিলেন একজন আয়ারল্যান্ডীয় নাট্যকার, ঔপন্যাসিক এবং কবি। তাঁর জন্ম ১৮৫৪ সালের ১৬ই অক্টোবর আয়ারল্যান্ডের ডাবলিনে। তিনি অনেকগুলো ছোট গল্পও রচনা করেছেন। এছাড়া তিনি ছিলেন ফ্রিম্যাসন্স সোসাইটির সদস্য। ভিক্টোরিয়ান যুগের লন্ডন শহরে তিনি অন্যতম সফল নাট্যকার হিসেবে পরিচিত হন। তিনি তার চাতুর্যময় নাট্যরচনার মাধ্যমে ব্যাপক খ্যাতি অর্জন করেন। তবে এক বিখ্যাত বিচারের রায়ের ফলে তার সাফল্যের পরিসমাপ্তি ঘটে এবং তাকে বড় মাপের অশ্লীলতা এবং সমকামিতার দায়ে কারাদন্ড দেয়া হয়। তিনি প্যারিস শহরে মৃত্যুবরণ করেন।

সাহিত্যের আঙিনায় অস্কার ওয়াইল্ড যতটা বিস্ময়, ঠিক ততটাই বিস্ময়কর তাঁর জীবন। তিনি বিখ্যাত হয়েছেন তাঁর লেখা, অসামান্য বৈদগ্ধ্যের জন্য। তিনি সমালোচিত হয়েছেন তাঁর জীবনচর্যার জন্য, তথাকথিত ‘সমকামিতা’-র জন্য। এর জন্য কারাবাসও হয়েছিল তাঁর। অপমানে, বঞ্চনায় কেটেছে তাঁর অন্তিম কয়েক দিন। কিন্তু তাঁর প্রভাব অস্বীকার করা যায়নি। তাঁর লেখা উপন্যাস The Picture of Dorian Gray এর জন্যেও তিনি সমাদৃত। The Importance of Being Earnest আর Lady Windermere’s Fan – এই নাটকগুলো এখনো মঞ্চস্থ করা হয়। তিনি বলেছিলেন, “যখনই লোকে আমার সাথে একমত হয় তখনই আমার মনে হয় আমি নিশ্চয় ভুল করছি।“

দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি, মূলত ডিজনি হিসেবেও সুপরিচিত। একটি যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক গণমাধ্যম সংস্থা। এর কার্যালয় ওয়াল্ট ডিজনি স্টুডিওস বারব্যাংক, ক্যালিফোর্নিয়া। এটি রাজস্ব শর্তাবলীর মধ্যে সর্ববৃহৎ গণমাধ্যম। এটি প্রথমে ডিজনি ব্রাদার্স কার্টুন স্টুডিও নামে ১৬ই অক্টোবর, ১৯২৩-এ ওয়াল্ট এবং রোয় ডিজনির হাত ধরে গড়ে ওঠে, এটি আমেরিকার অ্যানিমেশন জগতের যোগ্য নেতা হিসেবে নিজেই নিজের উন্নতি করতে থাকে। এটি বর্তমানে হলিউডের অন্যতম বিখ্যাত চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান। ডিজনি বিভিন্ন প্রচারমাধ্যম, যেমন: এবিসি-এর মালিক এবং কার্যকারক, নানা কেবল টেলিভিশন নেটওয়ার্ক যেমন ডিজনি চ্যানেল, ইএসপিএন, এ+ই নেটওয়ার্কস, এবিসি ফ্যামেলি, প্রকাশনা সংস্থা, পণ্যদ্রব্য এবং আরও ১৪টি আলাদা বিনোদন পার্কের মালিক এবং পরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *