Right Pillow for Sleeping Well

Right Pillow: সতেজ ঘুমের জন্য বেছে নিন সঠিক বালিশ

লাইফস্টাইল

অতি প্রয়োজনের ঘুম মানেই সঠিক বালিশ (Right Pillow)। ঘুমানোর বালিশ ঠিক না হলে অনিদ্রা, মাথাব্যথা, ঘাড়ে ব্যথা-ক্লান্তি-অবসাদ হতে পারে। সুস্থ থাকার …

বিছানার সাথে বালিশের সম্পর্ক খুব মধুর। আর অতি প্রয়োজনের ঘুম মানেই সঠিক বালিশ (Right Pillow)। ঘুমানোর বালিশ ঠিক না হলে অনিদ্রা, মাথাব্যথা, ঘাড়ে ব্যথা, ক্লান্তি, অবসাদ হতে পারে। সুস্থ থাকার জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুম। আর ভাল ঘুমের জন্য চাই আরামদায়ক বিছানা ও বালিশ। মাথার আকারের ওপর নির্ভর করে আপনার জন্য সঠিক বালিশ কোনটি। যেমন মাথার বড় বলে কিং বা কুইন সাইজের বালিশ নিন। আর মাথা ছোট হলে বালিশও হবে ছোট। তবে খুব বেশি ছোট বালিশে আপনার ঘুম ভাল হবে না। মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং, কুইন ইত্যাদি নানা মাপের তৈরি করা বালিশ বাজারে কিনতে পাওয়া যায়। এর থেকে আপনার পছন্দসই একটি বালিশ বেছে নিন।

Right Pillow for Sleeping Well
Right Pillow for Sleeping Well

বালিশের কভার খুব বেশি খসখসে হওয়া উচিত নয়। ফোমের বালিশ ব্যবহার করেন, কিন্তু তা শরীরের জন্য উপকারী নয়। কার্পাস বা শিমুল তুলার বালিশ শরীরের সুস্থতা ও ঘুমের জন্য ভালো। আর বালিশের কভার হিসেবে নরম সুতির কাপড়ের বা সার্টিন কাপড়ের কভার খুব ভালো। বালিশ বেশি উঁচু হবে না আবার খুব নিচুও হবে না। খুব শক্ত বা নরম বালিশও কিন্তু একদম নয়। পাশ ফিরে শোওয়ার সময় কাঁধের সঙ্গে গলার যতটা দূরত্ব, বালিশের সঙ্গেও কাঁধের যেন ততটাই হয়। অর্থাৎ ঘাড়ের ওপরের দিকের সঙ্গে বালিশের শেষ ভাগ যেন স্পর্শ করে থাকে। অনিয়মিত ঘুম কেবল শারীরিক ক্লান্তি দূর করে না, বরং শরীরের সমস্ত কলকব্জাকে ঠিকভাবে কাজ করানোর জন্যও ঘুম অত্যন্ত কার্যকর।

মুখের লালা পড়ার অস্বস্তি ? আছে প্রতিকার – আরও জানতে ক্লিক করুন …

আরামদায়ক ঘুমের অনেকটাই নির্ভর করে বালিশের উপর। ঘুমানোর বালিশ যদি ঠিকঠাক না হয়, তা হলে অনিদ্রা হানা দিতে পারে। আবার উপযুক্ত বালিশের অভাবে ঘুম এলেও মাঝে মাঝেই তা ভেঙে যেতে পারে। এ ছাড়া ঘাড়ে ব্যথা ও স্পন্ডিলাইটিসের নানা সমস্যাও এই ঘুমের বালিশ থেকে আসতে পারে। শোয়ার ঘরটি এমন স্থানে হওয়া উচিত, যেখানে খোলা হাওয়া খেলবে। বিছানাকে এমন ঘরে স্থাপন করুন, যেখানে বাইরের কোলাহল কম পৌঁছে। বিছানার পাশেই এসি রাখবেন না। একটু দূরে রাখুন। খেয়াল রাখবেন, এসি থেকে যেন কোনো আওয়াজ না বের হয়। বিছানা আকর্ষণীয় করে তুলতে ঘরে সুগন্ধী স্প্রে করুন। এবার পাড়ি দিন ঘুমের দেশে।

ভূমিকম্পে কেঁপে উঠল রাশিয়া, করোনার সাথে সুনামির আতঙ্ক – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *