Spanish Painter Pablo Picasso Biography in Bengali

Pablo Picasso: পাবলো পিকাসোর জন্মদিন

লাইফস্টাইল

বিংশ শতকের সবচেয়ে খ্যাতিমান চিত্রশিল্পী পাবলো পিকাসো (Pablo Picasso)। রবীন্দ্রনাথের মতো তাঁরও কবিতা ও চিত্রকলার যোগাযোগটা ঘনিষ্ঠ।

” মার আছে একটি বরফ-কাটা মুখমণ্ডল
হাজারটা বিদ্ধ একটি হূদয়
যেন সবসময়
একই স্বর মনে পড়ে
একই অঙ্গভঙ্গি
আর আমার হাসি
তোমার আর আমার
মাঝের দেওয়ালের মতো ভারী।”
বিংশ শতকের সবচেয়ে খ্যাতিমান চিত্রশিল্পী পাবলো পিকাসো (Pablo Picasso)। রবীন্দ্রনাথের মতো তাঁরও কবিতা ও চিত্রকলার যোগাযোগটা ঘনিষ্ঠ। চিত্রশিল্পী পিকাসোর অন্তত তিনশ’ কবিতা পাওয়া গেছে। পাবলো পিকাসো ১৮৮১ সালের ২৫শে অক্টোবর স্পেনের শহর মালাগায় জন্মগ্রহণ করেন। তিঁনি ছিলেন একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাষ্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। বিংশ শতাব্দীরএকজন বিখ্যাত এবং অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-পতিষ্ঠাতা, গঠনকৃত ভাস্কর্যের উদ্ভাবন, কোলাজের সহ-উদ্ভাবন, এবং চিত্রশৈলীর বিতত ভিন্নতার কারণে অধিক পরিচিতি লাভ করেন।

Pablo Picasso Painting
Pablo Picasso Painting

পিকাসোর মুখের উচ্চারিত প্রথম শব্দ ছিল ‘পিজ’। স্পেনের ভাষায় যার অর্থ ‘পেন্সিল’। মাত্র নয় বছর বয়সেই পিকাসো তার প্রথম ছবি ‘এল পিকাদোর’ আঁকেন। প্রথমদিকে তিনি বাস্তবধর্মী ছবি আঁকতেন। কিন্তু তাঁর সেই ছবিগুলো ছিল বয়স্ক আঁকিয়েদের মতো। পিকাসো নিজেই বলতেন, শৈশবে আমি কখনো কোনো শিশুসুলভ ছবি আঁকিনি। বুড়ো হয়ে আমি শিশুদের মতো আঁকতে চেষ্টা করেছি।’পিকাসো সারাজীবনে বিশ হাজারেরও বেশি ছবি এঁকেছেন। ‘ল্য মুঁল্যা দ্য লা গালেৎ’, ‘দ্য ব্লু রুম’, ‘ওল্ড গিটারিস্ট’, ‘সেলফ-পোট্রেট’, ‘টু নুডস’, ‘থ্রি মিউজিশিয়ানস্?’, ‘মডেল অ্যান্ড ফিশবৌল’, ‘গুয়ের্নিকা’, ‘উইমেন অব আলজিয়ার্স’ তাঁর আঁকা বিখ্যাত চিত্রকর্ম।

Pablo Picasso Painting
Pablo Picasso Painting

পিকাসো স্পেনের দুঃশাসক ফ্রাঙ্কোর দুঃশাসনের বিরুদ্ধে সরব ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে সোভিয়েত ইউনিয়নে যাবার জন্যে ফ্রাঙ্কো-সরকারের ছাড়পত্র নিতে হবে বলে পিকাসো আর সেখানে যাননি। তিনি ফ্রাঙ্কোর শাসনকে বলেছেন, ‘ফ্রাঙ্কোর কাছ থেকে কাগজ নেবার মতো ঘৃণ্য কাজ আমি করতে পারি না। আর আপনাদের স্পষ্ট জানিয়ে দিচ্ছি যে, পিকাসো নির্বাসনে আছে মানে স্পেন দেশটাই নির্বাসনে আছে।’ প্রতিবাদী ও নির্ভীক ছিলেন পিকাসো। ১৯৭৩ সালের ৮ই এপ্রিল ৯১ বছর বয়সে ফ্রান্সের মুগী শহরে এই ছবির জাদুকর মৃত্যুবরণ করেন। তাঁর সৃষ্টির মাঝেই তিঁনি বেঁচে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *