World Celebrates International Girl Child Day 2019

International Girl Child Day: আন্তর্জাতিক মেয়ে শিশু দিবস

লাইফস্টাইল

২০১১ সালের ১৯শে ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ১১ই অক্টোবর ‘বিশ্ব কন্যা শিশু দিবস’ (International Girl Child Day) হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বজুড়ে কন্যা শিশুদের অধিকার ও তারা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে থাকে, তার স্বীকৃতির লক্ষ্যে ২০১১ সালের ১৯শে ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ১১ই অক্টোবর ‘বিশ্ব কন্যা শিশু দিবস’ (International Girl Child Day) হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে প্রতিনিয়তই মেয়েরা শিকার হয় বিভিন্ন বৈষম্যের। পথচলায় সম্মুখীন হয় বিভিন্ন ধরণের চ্যালেঞ্জের। এই মেয়েদের ক্ষমতায়ন ও অধিকার নিশ্চিত করার লক্ষেই দিবসটি পালন করা হয়।সাধারণত দশ বছর থেকে আঠারো বছর বয়সী মেয়েদের বলা হয়ে থাকে কিশোরী। ইউনিসেফের প্রতিবেদন অনুসারে বর্তমানে পৃথিবীতে এমন মেয়ের সংখ্যা প্রায় ৬০০ মিলিয়ন।

আর এ কিশোরীদের অনেকে প্রতিনিয়ত শিকার হয় বাল্যবিবাহ, পুষ্টিহীনতা, যৌন হয়রানি, বৈষম্যের। প্রথম কন্যা শিশু দিবসের থিম ছিল ‘বাল্যবিবাহ বন্ধ করা’। এই আন্দোলনের মূল কার্যসূচি গোটা বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধি করা। এই সংস্থায় কানাডার কর্মচারীরা সকলে এই আন্দোলনকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করতে কানাডা সরকারের সহায়তা নেয়। পরে জাতিসংঘের সাধারণ সভার মধ্যে কানাডায় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপনের প্রস্তাব শুরু হয়।

এ আন্দোলনের মূল কর্মসূচি হল- গোটা বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা। এ সংস্থার কানাডার কর্মচারীরা এ আন্দোলনকে বিশ্বদরবারে প্রতিষ্ঠিত করতে কানাডা সরকারের সহায়তা নেয়।কানাডাই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালনের প্রস্তাব দেয়। এই কর্মসূচির মাধ্যমে একজন কিশোরী বা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। এতে তাদের মধ্যে বড় হওয়ার,ভালো কিছু করার স্বপ্ন তৈরি হয়, আত্মবিশ্বাস বাড়ে। মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনী সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *