Celebrating World Environment Day

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস।

ইতিহাস লাইফস্টাইল

World Environment Day

সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ই থেকে ১৬ই জুন জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এই পৃথিবীকে সুস্থ এবং সুন্দর রাখার দ্বায়িত্বও আমাদের। সেই কথা মনে করিয়ে দিতেই ৫ই জুন বিশ্বব্যাপী পালিত হয় পরিবেশ দিবস।১৯৭২ সালের এই দিনেই শুরু হয়েছিল জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স।

তার পর থেকে প্রতি বছর ৫ই জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। এই বছর বিশ্ব পরিবেশ দিবসে জাতি সংঘের থিম ‘বায়ু দূষণ’। আজ জাতি সংঘের মহাসচিব এন্টনিও গুটারেজ প্রতিটি দেশের সরকারকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করার বার্তা দেন।

পৃথিবীর ২০ টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ১৩টি ভারতে।আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক সুন্দর ভবিষ্যত গড়তে এগিয়ে চলার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ নিজের টুইটার অ্যাকাউন্টে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, শুধু চারা গাছ লাগালেই হবে না, ওই গাছের বড় হয়ে ওঠা পর্যন্ত তার যত্ন নেওয়াও আমাদের কর্তব্য।

একটি দূষণমুক্ত পৃথিবীর গড়তে আমরা অঙ্গিকারবদ্ধ।গতবছর,২০১৮ সালে প্লাস্টিক-দূষণ বন্ধের আহ্বানে ‘বিট প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্য নিয়ে সারাবিশ্বে দিবসটি পালিত হয়।উত্তর গোলার্ধে দিবসটি বসন্তে, আর দক্ষিণ গোলার্ধে দিবসটি শরতে পালিত হয়।

১৯৬৮ সালের ২০শে মে জাতিসংঘের অর্থনীতি ও সামাজিক পরিষদের কাছে একটি চিঠি পাঠায় সুইডেন সরকার। চিঠির বিষয়বস্তু ছিল প্রকৃতি ও পরিবেশ দূষণ সম্পর্কে তাদের গভীর উদ্বেগের কথা।পরের বছর জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা এবং সমাধানের উপায় খুঁজতে সদস্য রাষ্ট্রগুলোর সম্মতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ই থেকে ১৬ই জুন জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৯৭৩ সালে সম্মেলনের প্রথম দিন ৫ই জুনকে জাতিসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *