World Organ Donation Day History

World Organ Donation Day – বিশ্ব অঙ্গদান দিবস

লাইফস্টাইল

World Organ Donation Day: আপনি যদি অঙ্গদান করতে চান, তাহলে তার খরচ যিনি আপনার অঙ্গ নিচ্ছেন তিনি এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ বহন করতে পারে।

আজ এক অন্য দিন যাপন। আজ ১৩ই আগস্ট বিশ্ব অঙ্গদান দিবস (World Organ Donation Day)। বিশ্বের বহু মানুষ আজ এই পুন্য দিবস অঙ্গদান করেন। অঙ্গদান আপনাকে মানুষ হিসেবে অনেক মহৎ করে তোলে। কিন্তু অঙ্গদান করার আগে কিছু জিনিস অবশ্যই মাথায় রাখা উচিত। ফলস্বরূপ স্বাস্থ্যের ক্ষতি বা মৃত্যুও ঘটতে পারে। সারা পৃথিবীতে অঙ্গদান সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে ১৩ই অগাস্ট বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব অঙ্গদান দিবস৷

অঙ্গদান করার সময়ে আপনি কখনওই নিজের অঙ্গের মূল্য নির্ধারণ করতে পারেন না। আপনি যদি অঙ্গদান করতে চান, তাহলে তার খরচ যিনি আপনার অঙ্গ নিচ্ছেন তিনি এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ বহন করতে পারে। আপনাকে অঙ্গদানের জন্য কোনও মূল্য দেওয়া হবে না। যাঁকে আপনি অঙ্গদান করছেন, তাঁর রক্ত এবং কোষের সঙ্গে আপনার রক্ত এবং কোষ মিলে গেলে, অঙ্গদানের প্রক্রিয়া সহজ হয়।

কোনও ব্যক্তি যদি বেশি বয়সেও সুস্থ সবল এবং অঙ্গদান করার উপযোগী থাকেন, তাহলে তিনি বেশি বয়সেও অঙ্গদান করতে পারেন। অবশ্যই সুচিকিৎসার পরামর্শ নিতে হবে। অঙ্গদান করার সময় মাথায় রাখতে হবে আপনি কতটা সুস্থ। যদি আপনি ডায়াবিটিস , ক্যানসার , এইচআইভি-র অসুখে ভোগেন, তাহলে আপনি অঙ্গদান করতে পারবেন না। আপনার অঙ্গদানে, কিছু মানুষ নতুন করে বেঁচে থাকার ছাড়পত্র ও অনাবিল আনন্দ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *