A rare blue moon will appear on sky on October month this year

Blue Moon: অক্টোবরে রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ

বিজ্ঞান

দ্বিতীয় পূর্ণচন্দ্রের নাম দেওয়া হয়েছে ‘Blue Moon‘ বা ‘নীল চাঁদ‘। জানা যাচ্ছে, ঠিক ৩০ বছরে প্রথম বার সারা পৃথিবীর মানুষ একসঙ্গে দেখতে পাবেন এই দৃশ্য।

নিজস্ব সংবাদদাতা: নীল রং মানেই যে শুন্যতা, একথা কিন্তু সর্বদা সত্য নয়। নীল কিন্তু পার্থিব মোহ, গরল ও আভিজাত্যেরও রূপ। আকাশ তার স্বরূপ যেন ফিরে পায় নীলের গরিমায়। রাত গড়ালে তার মাঝে একফালি চাঁদ যেন টিপ্ এঁকে যায়। আর সেই গগনে একেবারে অচেনা চাঁদ ! নীল আকাশে বদলে যাচ্ছে চাঁদ মামার শোভা ! আবার একই মাসে দুটি পূর্ণিমা একেবারেই বিরল ঘটনা। ১লা অক্টোবর ও ৩১শে অক্টোবর রয়েছে পূর্ণিমা। আকাশে এই পূর্ণ চন্দ্র দেখা গেলেও তার রঙ হবে একেবারে নীল। এই দ্বিতীয় পূর্ণচন্দ্রের নাম দেওয়া হয়েছে ‘Blue Moon‘ বা ‘নীল চাঁদ‘। জানা যাচ্ছে, ঠিক ৩০ বছরে প্রথম বার সারা পৃথিবীর মানুষ একসঙ্গে দেখতে পাবেন এই দৃশ্য।

A rare blue moon will appear on sky on October month this year
A rare blue moon will appear on sky on October month this year

আসলে প্রতি ১৯ বছর অন্তর এই বিরল ঘটনা ঘটে থাকে আকাশে। এর আগে ২০০১ সালে চাঁদের এই বিরল ঘটনা ঘটে। আর তারপরে তার পুনরাবৃত্তি ঘটতে চলেছে এই ২০২০ সালে। এরপরের এই বিরল ঘটনা দেখা যাবে আগামী ২০৩৯ সালে। তবে সারা পৃথিবীর মানুষ এই ঘটনা মানুষ একসঙ্গে দেখেছিলেন সেই ১৯৪৪ সালে। ইংরাজিতে একটি কথা প্রচলিত আছে, ‘‌Once in a Blue Moon’‌। সেই কারণে এই চাঁদের নাম Blue Moon বা নীল চাঁদ রাখা হয়েছে।

[ আরও পড়ুন ]  ISRO ও DRDO সাত হাজার স্যাটেলাইট মহাকাশে পাঠাবে

বিরল এই চাঁদকে খুব সহজে দেখা যায় না। ২০৩৯ সালে সারা পৃথিবীর মানুষ একসাথে দেখতে পাবেন কিনা তা বলা যাবে না। দেশ বিদেশের একাধিক বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবীর সমস্ত টাইম জোন থেকে এই পূর্ণ চন্দ্রের দৃশ্য দেখা যাবে। তবে চাঁদের রঙ সম্পূর্ণ নীল হবে কিনা সেই নিয়ে অনেক নানা মত সামনে আসছে। এখন চাঁদের এই বিরল রূপ দেখার অপেক্ষাতে আছে সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *