Asteroids entering earth orbit and atmosphere

এবার পৃথিবীর কক্ষপথে ঢুকছে পাঁচটি গ্রহাণু, সতর্কতা !!!

বিজ্ঞান

আজ কালের মধ্যে ছোট থেকে মাঝারি আকারের অন্তত ৫টি গ্রহাণু ঢুকছে পৃথিবীর কক্ষপথে (Asteroids entering earth orbit) ।

নিজস্ব সংবাদদাতা: মহাকাশের বিস্ময় সকলকে অবাক করে দেয়। প্রতিমুহূর্তে ঘটতে থাকে অজানা অকল্পনীয় ঘটনা। পৃথিবী থেকে এর সবটা দেখা বা জানাও সম্ভব হয় না। আর এবিষয়ে বিখ্যাত মহাকাশ গবেষণাকেন্দ্র নাসা, বেশ কিছু তথ্য সামনে আনে। খুব সম্প্রতি পৃথিবীর খুব কাছ দিয়ে বেরিয়ে গিয়েছিল ‘অ্যাস্টারয়েড’ গ্রহাণু। আজ কালের মধ্যে ছোট থেকে মাঝারি আকারের অন্তত ৫টি গ্রহাণু ঢুকছে পৃথিবীর কক্ষপথে (Asteroids entering earth orbit) । সেই কারণেই সতর্কতা জানিয়েছে নাসা।

Asteroids entering earth orbit and atmosphere
Asteroids entering earth orbit and atmosphere

আজ বুধবার, প্রথম গ্রহাণুটি প্রবেশ করছে। যদিও এর আকার, আগেরটির চেয়ে অনেকটা বড়। জানা যাচ্ছে, একটা বোয়িং-৭৪৭ বিমানের মতো এর আকৃতি। গত দুই সপ্তাহ আগে পৃথিবীর প্রায় গায়ের উপর আসা গ্রহাণুটির মতো অবশ্য এত কাছে আসবে না এই গ্রহাণু ‘২০২০ আরকে-২’। গত ২৪শে সেপ্টেম্বর, পৃথিবীর কাছ দিয়ে যাওয়ার সময় গ্রহাণুটি ভূপৃষ্ঠ থেকে মাত্র ১৩ হাজার মাইল উপরে ছিল। কিন্তু আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসার সময় গ্রহাণু ২০২০ আরকে-২ ভূপৃষ্ঠ থেকে ২৩ লক্ষ ৮০ হাজার মাইল দূরে থাকবে।

[ আরও পড়ুন ] ঝাড়খণ্ডে ডায়নোসরস! – কুড়ি কোটি বছর আগের জীবাশ্ম

তাই এই গ্রহাণুটি ঘিরে খুব একটা উদ্বেগের কিছু নেই। এই সব গ্রহাণুগুলি থাকে মঙ্গল ও বৃহস্পতির মাঝখানে থাকা গ্রহাণুপুঞ্জ -এ। সূর্যকে প্রদক্ষিণের সময় এই সব গ্রহাণুর মাঝে মধ্যে পৃথিবীর খুব কাছে চলে আসে। আসলে বহু গ্রহাণু পৃথিবীর বেশ কাছেই আছে। এদের নাম ‘নিয়ার-আর্থ অবজেক্টস’। এই গ্রহাণুগুলির বেশির ভাগেরই সৃষ্টি হয় সৌরমণ্ডল সৃষ্টির সময়ে। নাসা জানাচ্ছে, খুব দৃষ্টি রাখা হচ্ছে গ্রহাণু ‘২০২০ আরকে-২’-এর উপর। আজকের গ্রহাণুটি ১১৮ থেকে ২৬৫ ফুটের মধ্যে। গতিবেগ এখন সেকেন্ডে ৬.৬৮ কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *