Biggest Ozone Hole Found in Ozone Layer Above the Arctic

Biggest Ozone Hole: ওজোন স্তরে বড়ো আকারের ছিদ্র

বিজ্ঞান

এবার আর্কটিকের ওপর ওজোন স্তরে ধরা পড়ল একটা বড়ো আকারের গর্ত (Biggest Ozone Hole)। যাকে নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা। ওজোন স্তর হচ্ছে পৃথিবীর …

ওজোন স্তর হচ্ছে পৃথিবীর বায়ুমন্ডলের একটি স্তর। এখানে তুলনামূলকভাবে বেশি মাত্রায় ওজোন গ্যাস থাকে। এই স্তর থাকে প্রধানতঃ স্ট্র্যাটোস্ফিয়ারের নিচের অংশে, যা ভূপৃষ্ঠ থেকে কমবেশি ২০-৩০ কিমি উপরে অবস্থিত। এই স্তরের পুরুত্ব স্থানভেদে এবং মৌসুমভেদে কমবেশি হয়। কয়েকমাস ধরে পৃথিবী গৃহবন্দী। দূষণের হার অনেকটাই কমে গেছে। দূষণহীন অবস্থায় খুব তাড়াতাড়ি বায়ুমণ্ডলের ওজোন স্তর নিজেকে নিরাময় করে তুলছিল। কিন্তু এবার আর্কটিকের ওপর ওজোন স্তরে ধরা পড়ল একটা বড়ো আকারের গর্ত (Biggest Ozone Hole)। যাকে নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা।

Biggest Ozone Hole Found in Ozone Layer Above the Arctic
Biggest Ozone Hole Found in Ozone Layer Above the Arctic

ফরাসী পদার্থবিদ চার্লস ফ্যব্রি এবং হেনরি বুইসন ১৯৩০ সালে ওজোন স্তর আবিষ্কার করেন। বায়ুমণ্ডলে ওজোনের প্রায় ৯০ শতাংশ স্ট্রাটোস্ফিয়ারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। ওজোন কেন্দ্রীকরণ প্রায় ২০ এবং ৪০ কিলোমিটার, তারা যেখানে মিলিয়ন প্রতি প্রায় ২ থেকে ৮ অংশ থেকে পরিসীমার মধ্যে সর্বশ্রেষ্ঠ হয়। তবে এই পরিস্থিতি নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। প্রাথমিকভাবে গোটা পৃথিবীর জলবায়ুর পরিবর্তনকেই এর অন্যতম কারণ হিসেবে ধরা হচ্ছে। এছাড়া বছরের এই সময় উত্তর মেরুর বায়ুমণ্ডলের চরম শীতলাবস্থাও কারণ হতে পারে।

সিআইএ-র গোপন মিশনে ঘুরেছেন ২১১৮-র পৃথিবী ! – আরও জানতে ক্লিক করুন …

যদিও এর আগেও উত্তর মেরুতে এধরনের ওজোন ছিদ্র দেখা গিয়েছিল। তবে এবছরের এই আর্কটিকের ছিদ্র তার তুলনায় যথেষ্ট বড়। যা নিয়ে বেশ আশংখা প্রকাশ করেছে জার্মান এরোস্পেস সেন্টার। জার্মান বিজ্ঞানীদের তথ্য অনুযায়ী, ওজোন স্তরে এই ঘনত্ব হ্রাস অস্বাভাবিক। কোপার্নিকাস সেন্টিনেল -৫ পি উপগ্রহের তথ্য নিয়ে তাই ভাবনায় পড়েছে সারা বিশ্ব। ওজোনস্তরে ওজোনের ঘনত্ব খুবই কম হলেও জীবনের জন্যে এটি খুবই গুরুত্বপূর্ণ। সূর্য থেকে আগত ক্ষতিকর অতিবেগুনী রশ্মি এটি শোষণ করে নেয়। ওজোন স্তর সূর্যের ক্ষতিকর মধ্যম মাত্রার শতকরা ৯৭-৯৯ অংশই শোষণ করে নেয় বলেই জীবনসমূহের সমূহ ক্ষতিসাধন হয় না। কিন্তু এই গর্ত ভরাট হবে কি উপায়ে?

গ্রহাণু আছড়ে পড়তে পারে পৃথিবীতে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *