Climate Change in 2070 will Effect 300 Crore People with Extreme Heat

Climate Change in 2070: ২০৭০ সালে চরম উষ্ণতা !

বিজ্ঞান

২০৭০ সাল নাগাদ বিশ্বের ৩০০ কোটি মানুষকে ‘প্রায় বসবাস–অযোগ্য’ চরম উষ্ণ তাপমাত্রার (Climate Change in 2070) মধ্যে থাকতে হবে। আগামীতে …

করোনার কারণে গোটা পৃথিবীর আবহাওয়া কোমল ও স্বচ্ছ হলেও আগামীর বিশ্ব গরমে ফুটবে। চরম উষ্ণতায় পুড়বে প্রায় সকল দেশ। ২০৭০ সাল নাগাদ বিশ্বের ৩০০ কোটি মানুষকে ‘প্রায় বসবাস–অযোগ্য’ চরম উষ্ণ তাপমাত্রার (Climate Change in 2070) মধ্যে থাকতে হবে। আগামীতে যদি গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমানো না যায়, তাহলে পৃথিবীর বেশির ভাগ মানুষকে গড়ে ২৯ ডিগ্রি সেলসিয়াসের চেয়েও বেশি তাপমাত্রায় বসবাস করতে হবে। এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সিস্টেমস ইনস্টিটিউটের পরিচালক ও জলবায়ু বিশেষজ্ঞ টিম লেন্টন চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিজ্ঞানীদের নিয়ে এ গবেষণা করেছেন।

পেন্টাগনের গোপন ভিডিওতে ভিন গ্রহযান ! – আরও জানতে ক্লিক করুন …

জলবায়ু পরিবর্তনের প্রভাব:

এক সাক্ষাৎকারে টিম লেন্টন বলেন, এই গবেষণায় জলবায়ু পরিবর্তনের প্রভাবকে আরও বেশি মানব সভ্যতার ওপর প্রয়োগ করে দেখা হয়েছে। মানুষের আবাসের গড় তাপমাত্রা ১১-১৫ ডিগ্রি সেলসিয়াস। পৃথিবীর অল্প কিছু মানুষ গড়ে ২০-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বাস করেন। এমন আবহাওয়াতে মানুষ বিগত কয়েক হাজার বছর ধরে বাস করে আসছেন। তবে পৃথিবীর উষ্ণতা ৩ ডিগ্রি বৃদ্ধির ফলে এমন আবহাওয়া বাস করা অধিকাংশ মানুষ এর চেয়ে উষ্ণ আবহাওয়াতে বাস করতে বাধ্য হবে। থাকবে মারাত্মক সমস্যা।

১৯ কোটিতে পঞ্চম বৃহত্তম চাঁদের পাথর বিক্রিআরও জানতে ক্লিক করুন …

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বৃদ্ধি:

এই গবেষণার আসল লক্ষ্য হলো, জলবায়ু পরিবর্তনকে সীমাবদ্ধ করে যত বেশি সম্ভব মানুষকে ‘অনুকূল জলবায়ু’ সীমার বাইরে চলে যাওয়া থেকে ঠেকানো। এই জলবায়ু পরিবর্তনের মানে হলো প্রতি ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধিতে ১০০ কোটি মানুষকে হয় তুলনামূলক শীতল অঞ্চলে সরে যেতে হবে, নয়তো চরম উষ্ণ তাপমাত্রায় বাস করতে হবে। বায়ুমণ্ডলে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বৃদ্ধির প্রবণতা সর্বোচ্চ পর্যায়ে থাকলে, বর্তমানে বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ বসবাস করেন এমন অঞ্চলের তাপমাত্রা আগামী ৫০ বছরে সাহারা মরুভূমি অঞ্চলের সবচেয়ে উত্তপ্ত এলাকাগুলোর মতো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *