Comet SWAN Now Closest to Earth Ever

আজ পৃথিবীর কাছে ধুমকেতু Comet SWAN

বিজ্ঞান

এবার তৃতীয় গ্রহের দিকে ধেয়ে আসছে একটি ধুমকেতু। বিজ্ঞানীরা এর নামে দিয়েছেন SWAN (Comet SWAN) খালি চোখে দেখা যাবে।

ধুমকেতু একটা ধুলো, বরফ ও গ্যাসের মহাজাগতিক বস্তু। ক্ষুদ্র বরফাবৃত সৌরজাগতিক বস্তু যা সূর্যের খুব নিকট দিয়ে পরিভ্রমণ করার সময় দেখা যায় । ধূমকেতুর নিউক্লিয়াসের ওপর সূর্যের বিকিরণ ও সৌরবায়ুর প্রভাবের কারণে এমন ঘটে। ধূমকেতু প্রস্থে কয়েকশ মিটার থেকে দশ কি.মি। এবং লেজ দৈর্ঘ্যে কয়েকশ কোটি কি.মি। পর্যন্ত হতে পারে। কুসংস্কার আছে এই ধূমকেতুকে নিয়ে। এবার তৃতীয় গ্রহের দিকে ধেয়ে আসছে একটি ধুমকেতু। বিজ্ঞানীরা এর নামে দিয়েছেন SWAN অথবা C/2020 F8 (Comet SWAN)। খালি চোখেও দেখা যাবে এই ধূমকেতুকে ।

এক অ‌্যন্টিবডি, যার মাধ্যমে করোনার চিকিৎসা ক্ষেত্রে ব‌্যাপক অগ্রগতি আরও জানতে ক্লিক করুন …

ধুমকেতু ধেয়ে আসছে পৃথিবীর দিকে:

এক লকডাউনের মধ্যে একাধিক মহাজাগতিক ঘটনা ঘটছে। কয়েকদিন আগেই সুপার ফ্লাওয়ার মুন আকাশে দেখা গিয়েছে। আর এবার এক ধুমকেতু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এপ্রিল ২০১৫ এর পর্যবেক্ষণ অনুযায়ী ৫৩৮৪ টি ধূমকেতু আমাদের জানার মধ্যে আছে। খালি চোখে দেখা যাওয়া উজ্জ্বল ধূমকেতুকে বৃহৎ ধূমকেতু বলা হয়। জানা যাচ্ছে, আজ ১২ই মে SWAN থাকবে ৮৩ মিলিয়ন কিলোমিটার দূরে। পৃথিবীর পূর্ব-উত্তর অংশে থেকে একে দেখা যাবে সূর্য ওঠার ঠিক আগে। অদ্ভুত হবে এর শোভা।

২০৭০ সাল নাগাদ বিশ্বের ৩০০ কোটি মানুষকে ‘প্রায় বসবাস–অযোগ্য’ চরম উষ্ণ তাপমাত্রার মধ্যে থাকতে হবে – আরও জানতে ক্লিক করুন …

জ্যোতির্বিদ মাইকেল মাতিয়াজো:

আবার এমাসের শেষদিকে ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একে উজ্জ্বল আকারে দেখা যাবে। বেশিরভাগ ধুমকেতুর নিউক্লিয়াস ৬ মাইল বা ১০ কি.মি-এর কম হয়ে থাকে। কোনো ধুমকেতুর প্রসারতা নির্ভর করে সেটি সূর্য থেকে কত দূরে অবস্থান করছে। যখন কোনো ধুমকেতু সূর্যের কাছাকাছি যায় তখন তার নিউক্লিয়াসে অবস্থিত বরফ বাষ্পীভূত হওয়া শুরু করে। গত মার্চ মাসে প্রথম ধুমকেতু SWAN সম্পর্কে তথ্য জানা যায়। জ্যোতির্বিদ মাইকেল মাতিয়াজো এই ধুমকেতু সম্পর্কে প্রথম খোঁজ দেন বিশ্বকে। যদিও এই ধূমকেতু বিশ্বের সর্বত্র সমপরিমাণ স্পষ্ট দেখা যাবে না । তবে দক্ষিণ হেমিসফিয়েরে এই কমেট SWAN সবথেকে পরিষ্কার দেখা যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *