Fifth Largest Piece of Moon on Earth Sold for $2.5 Million

Piece of Moon: ১৯ কোটিতে পঞ্চম বৃহত্তম চাঁদের পাথর বিক্রি

বিজ্ঞান

সাহারার মরুভূমি থেকে তাকে তুলে আনা হয়েছিল, খসে পড়া এক চাঁদ মামার টুকরো (Piece of Moon)। সেই চাঁদের টুকরোই এবার বিক্রি করছে ব্রিটিশ অকশন …

যে সে আলংকারিক রত্ন কিংবা পাথর নয় একেবারে চাঁদের পাথর। সংগ্রহের তালিকায় এর অস্তিত্ব অনেকের কাছেই ঈর্ষার কারণ হয়ে দাঁড়াবে। পৃথিবীর এক মাত্র উপগ্রহের উপর টানই আলাদা। সাহারার মরুভূমি থেকে তাকে তুলে আনা হয়েছিল, খসে পড়া এক চাঁদ মামার টুকরো (Piece of Moon)। সেই চাঁদের টুকরোই এবার বিক্রি করছে ব্রিটিশ অকশন হাউজ ক্রিস্টিজ। এখনও পর্যন্ত পৃথিবীর বুকে পাওয়া পঞ্চম বৃহত্তম চাঁদের পাথর। এই দাম উঠল ২ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রা ১৮,৭৬,৩১,২৫০.০০ টাকা।

Fifth Largest Piece of Moon on Earth Sold for $2.5 Million
Fifth Largest Piece of Moon on Earth Sold for $2.5 Million

পাথরটির বিশেষত্ব :

প্রায় ১৯ কোটি টাকার এই পাথরের মাহাত্ম্যই আলাদা। ঘরে আলো না ধরালেও ছড়াবে অহমিকার দীপ্তি। আসলে এই গোত্রের ‘মুন রক’ বা চাঁদের পাথর পৃথিবীতে এসেছে নানাভাবে। মহাকাশ অভিযানে চাঁদের মাটি থেকে নুড়ি-পাথর কুড়িয়ে এনেছেন মহাকাশ বিজ্ঞানীরা। কখনও চাঁদ থেকেই পৃথিবীর বুকে খসে পড়েছে তার অংশ। উল্কা বা গ্রহাণুর সঙ্গে ধাক্কায় চাঁদের পাথর খসে আছড়ে পড়েছে পৃথিবীতে। এই মূল্যবান পাথরটি সেই গোত্রভুক্ত। জানা যাচ্ছে ১৩.৫ কেজি ওজনের পাথরটি কোনও উল্কা বা ধূমকেতুর আঘাতে চাঁদ থেকে খসে পড়ে পৃথিবীতে। সাহারা মরুভূমি থেকে উদ্ধার হাওয়া এই পাথরটি NWA12691 নামে পরিচিত।

পেন্টাগনের গোপন ভিডিওতে ভিন গ্রহযান ! – আরও জানতে ক্লিক করুন …

বিশেষজ্ঞদের মতামত :

ক্রিস্টিজের সায়েন্স অ্যান্ড ন্যাচারাল হিস্ট্রি বিভাগের প্রধান জেমস হাইস্লপ জানান, “ এটি সেই চাঁদেরই পাথর। সঠিক ভাবে যাচাই করে নেওয়া হয়েছে। আকারে একটা ফুটবলের থেকেও বড়।” বিভূতিভূষনের চাঁদের পাহাড়ের সাথে এর কোনো তুলনাই হয় না। এর আগে ১৯৬০ থেকে ১৯৭০ সালের মধ্যে মার্কিন অ্যাপোলো মিশনে ৪০০ কিলোগ্রাম চাঁদের পাথর নিয়ে ফিরেছিলেন একাধিক নভশ্চররা। এপর্যন্ত পৃথিবীতে মোট ৬৫০ কেজি ওজনের চাঁদের পাথর পাওয়া গিয়েছে। কিন্তু এই চাঁদের পাথরের খোঁজ কে পেয়েছিলেন সেটা জানা যায়নি। এই পাথর এখন ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামে আছে।

সিআইএ-র গোপন মিশনে ঘুরেছেন ২১১৮-র পৃথিবী ! – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *