Gaganyaan Update Today 2020

Gaganyaan Update: গগনযান পৃথিবী থেকে ৪০০ কিমি উপরে

বিজ্ঞান

গগনযান (Gaganyaan Update) হ’ল একটি ভারতীয় মানববাহী কক্ষপথীয় মহাকাশযান, যা হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের অংশ। মহাকাশযানটি তিন …

গগনযান (Gaganyaan Update) হ’ল একটি ভারতীয় মানববাহী কক্ষপথীয় মহাকাশযান, যা হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের অংশ। মহাকাশযানটি তিন জনকে বহন করার জন্য তৈরি করা হয়েছে এবং এর একটি পরিকল্পিত উন্নত সংস্করণকে উপস্থাপনা এবং ডকিংয়ের সক্ষমতা’সহ সজ্জিত করা হবে। তার প্রথম মানব অভিযানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা মূলত স্বায়ত্তশাসিত ৩.৭-টনের ক্যাপসুলটি তিন ব্যক্তিকে নিয়ে মহাকাশে আরোহণ করে সাত দিন পর্যন্ত ৪০০ কিলোমিটার উচ্চতায় পৃথিবী প্রদক্ষিণ করবে।

Gaganyaan Update Today 2020
Gaganyaan Update Today 2020

এই একই উচ্চতায় অবস্থান করে পৃথিবীকে প্রদক্ষিণ করে আন্তর্জাতিক স্পেস স্টেশনও। সেখানে গগনযানের আরোহীদের সঙ্গে স্পেস স্টেশনের মহাকাশচারীদের কথাবার্তা হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। আমেরিকা, রাশিয়া, কানাডা, জাপান ও ইউরোপের সম্মিলিত ভাবে তৈরি আন্তর্জাতিক স্পেস স্টেশনও ওই একই উচ্চতায় অবস্থান করে। প্রতিদিন পৃথিবীকে ১৫ বার প্রদক্ষিণ করে আন্তর্জাতিক স্পেস স্টেশন। স্পেস স্টেশনের মহাকাশচারীদের সঙ্গে গগনযানের আরোহীদের কথাবার্তার কোনও পরিকল্পনা আছে কিনা, সেকথা জানাননি কে শিবন।

এই গগনযান প্রকল্পের জন্য ১০,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। ২০২২ সালে দেশের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ওই যান উৎক্ষেপণ করা হবে। প্রজাতন্ত্র দিবসের দিন বছরের প্রথম ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘‘প্রজাতন্ত্র দিবসের সমারোহপূর্ণ উপলক্ষে গগনযান সম্পর্কে বলতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। দেশ সেই লক্ষ্যের দিকে আরও একধাপ এগোল। ২০২২ সালে আমরা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করব। এবং সেই উপলক্ষে আমাদের গগনযান মিশনে মহাকাশে একজন ভারতীয়কে পাঠানোর প্রতিশ্রুতি পূরণ করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *