IIT Bombay Invents Digital Stethoscope for Doctors to Tackle COVID-19

Digital Stethoscope: করোনা পরীক্ষায় ডিজিটাল স্টেথোস্কোপ

বিজ্ঞান

অসুস্থ হচ্ছেন ডাক্তার ও নার্স। ডাক্তারদের ঝুঁকি কমাতে এবার ডিজিটাল স্টেথোস্কোপ (Digital Stethoscope) বানিয়েছে মুম্বাই আইআইটি। নতুন এই স্মার্ট …

থার্ড স্টেজে না পৌঁছানর জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে দেশ। ২১ দিনের লকডাউন শেষের পথে। সামনেই বিরোধীদের সাথে ভিডিও কনফারেন্স বসছেন প্রধানমন্ত্রী। তৈরী করা হবে আগামীর পদক্ষেপ। এরমধ্যে দেশের আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৬৬ ও মৃতের সংখ্যা ১০৯ জন। অসুস্থ হচ্ছেন ডাক্তার ও নার্স। ডাক্তারদের ঝুঁকি কমাতে এবার ডিজিটাল স্টেথোস্কোপ (Digital Stethoscope) বানিয়েছে মুম্বাই আইআইটি। নতুন এই স্মার্ট স্টেথোস্কোপের নাম AyuSynk। আইআইটির গবেষকরা জানাচ্ছেন, এই আয়ু ডিভাইসের সাহায্যে রোগীদের কাছে না গিয়েও প্রয়োজনীয় পরীক্ষা করতে পারবেন ডাক্তাররা। এর পাশাপাশি দেশে, RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষা সংখ্যা দ্বিগুণ হতে চলেছে।

Digital Stethoscope AyuSynk
Digital Stethoscope AyuSynk

এইমুহূর্তে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকাল রিসার্চের অধীনে থাকা সরকারি ল্যাবগুলিতে প্রতিদিন ১০ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে। কিন্তু দিন কে দিন প্রয়োজন ক্রমশ বাড়ছে। আগামী তিন দিনে এর সংখ্যা বাড়িয়ে দিনে ২০ হাজার হওয়ার কথা। জানা যাচ্ছে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও বাড়ানো হবে। এছাড়াও প্রায় ২৫০টি TrueNat মেশিন এবং ২০০টি CB-NAAT মেশিন দেওয়া হবে এই সব ল্যাবগুলিতে। পরিস্থিতির দিকে খেয়াল রেখে টেস্টিং স্ট্রাটেজিতেও পরিবর্তন আনা হচ্ছে। দ্রুততার সাথে চলছে কেস মনিটরিং। এসবই হচ্ছে ইনটিগ্রেটেড ডিজিজ ম্যানেজমেন্ট প্রোগ্রামের অধীনে।

রাতের আকাশে বৃহত্তম গোলাপি চাঁদ – আরও জানতে ক্লিক করুন …

মুম্বাই আইআইটির ডিজিটাল স্টেথোস্কোপটি লম্বা তারের মাধ্যমে যুক্ত করা থাকবে মোবাইল বা ল্যাপটপের সাথে। আর সে কারণেই রোগীর খুব কাছে বসে পরীক্ষা করার প্রয়োজন নেই ডাক্তারদের। এক্ষেত্রে রোগীর হৃদস্পন্দন যা ধরা পড়বে স্টেথোস্কোপে, সেই ডেটা ব্লু-টুথের মাধ্যমে ট্রান্সফার হয়ে যাবে মোবাইলে বা ল্যাপটপে। আসলে এই AyuSynk অন্যান্য সাধারণ স্টেথোস্কোপের সঙ্গে যুক্ত করেও দেখা গেছে রেজাল্টের একেবারেই পার্থক্য হয়নি। গতকাল রবিবার রাত ৯টা পর্যন্ত সারা দেশে মোট ৮৯,৫৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গ্রহাণু আছড়ে পড়তে পারে পৃথিবীতে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *