ISRO and DRDO joint venture expecting to launch 7000 nanosatellites within 2027

ISRO ও DRDO সাত হাজার স্যাটেলাইট মহাকাশে পাঠাবে

বিজ্ঞান

আগামীর জন্য এবার আরও বড় পরিকল্পনা (7000 nanosatellites within 2027) গ্রহণ করলো ইসরো। ভি কে সারস্বত জানান, “আগামী ২০২৭ সালের মধ্যে

নিজস্ব সংবাদদাতা: ২০৩০-এর মধ্যেই সুপারপাওয়ার হতে চায় ভারত। আর সেই পথকেই সুগম করতে উদ্যোগ নিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ISRO। দেশকে সময়ের সাথে আধুনিক করতে হবে। এগিয়ে যেতে হবে সমৃদ্ধ বিজ্ঞানকে নিয়ে। মহাকাশ গবেষণায় সেই পথে এগিয়ে যাচ্ছে ইসরো। ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো ও ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) যৌথ উদ্যোগে গত কয়েক বছরে একাধিক কৃত্রিম উপগ্রহকে পৃথিবীর কক্ষে পাঠানো হয়েছে। আগামীর জন্য এবার আরও বড় পরিকল্পনা (7000 nanosatellites within 2027) গ্রহণ করলো ইসরো। ভি কে সারস্বত জানান, “আগামী ২০২৭ সালের মধ্যে আরও সাত হাজার স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে।”

ISRO and DRDO joint venture expecting to launch 7000 nanosatellites within 2027
ISRO and DRDO joint venture expecting to launch 7000 nanosatellites within 2027

এর প্রস্তুতি শুরু হয়ে গেছে সেখানে। এই কৃত্রিম উপগ্রহগুলির মূল কাজ পৃথিবীর নানা প্রান্তের নির্ভুল সকল খবর পাঠানো। দেশের সীমান্ত এলাকার গুরুত্বপূর্ণ খবর, বিপক্ষের গোপন চক্রান্ত ফাঁস করে দেওয়া। জানা যাচ্ছে চীন ইতিমধ্যেই আরও ৯টি ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট ’ মহাকাশে পাঠিয়েছে। ২০১২ সাল থেকে ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাঠাতে শুরু করে ইসরো। এই কৃত্রিম উপগ্রহের ওজন কম। খুব সহজে এদের উড়িয়ে নিয়ে লোয়ার আর্থ অরবিট বসানো সম্ভব হয়।

[ আরও পড়ুন ]  বেপরোয়া সৌর কলঙ্ক ও সৌর ঝড় – বিপদ ঘনাবে পৃথিবীর

গত ২০১৭ সাল পর্যন্ত প্রায় হাজার খানেক ন্যানোস্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে ইসরোর পরিচালনমণ্ডলী। এসএসএলভি (SSLV) রকেটের ওজন বইবার ক্ষমতা ৫০০ কিলোগ্রামের কাছাকাছি। এদের পৃথিবীর নিম্ন কক্ষে ৫০০ কিলোমিটার থেকে ৩১০ কিলোমিটার অরবিটে কৃত্রিম উপগ্রহকে প্রতিস্থাপন করার ক্ষমতা আছে। গত জানুয়ারি মাসে ‘হাই পাওয়ার’ কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ (G-SAT 30) মহাকাশে পাঠিয়েছে ভারত। এছাড়া ফ্রেঞ্চ গিনি থেকে আরিয়ানা-৫ রকেটের পিঠে চাপিয়ে জিস্যাট-৩০ পৃথিবীর কক্ষে পাঠানো হয়। এর কার্যক্ষমতা থাকবে ১৫ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *