Italy covering glaciers with tarpaulin

উষ্ণয়নে গলছে বরফ – ইতালি ত্রিপল দিয়ে হিমবাহ ঢাকলো

বিজ্ঞান

ইতালিতে (Italy covering glaciers) গ্রীষ্ম শুরু হওয়ায় বরফ গলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। উত্তর মেরু বলয়ের ভেরখোয়ানস্ক শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি …

নিজস্ব সংবাদদাতা: বাড়ছে গরম আর গলছে বরফ। করোনার স্তব্ধতার মধ্যে থামছে না এই গলন। উত্তর মেরু বলয়ের ভেরখোয়ানস্ক শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। গরম কালে যে তাপমাত্রা থাকে কলকাতা বা দিল্লিতে। গরমের এই রেকর্ড কপালে ভাঁজ এনেছে বিজ্ঞানী ও পরিবেশবিদদের। এরই মাঝে ইতালিতে (Italy covering glaciers) গ্রীষ্ম শুরু হওয়ায় বরফ গলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

[ আরও পড়ুন ] জাপানে রহস্যময় আকাশযান না ভিন গ্রহের ধোঁয়া!

১৯৯৩ সালের পর থেকে ইতালির উত্তরাঞ্চলের প্রিসনা গ্লাসিয়ার এক তৃতীয়াংশ কমে গেছে। পরিবেশ সংরক্ষণবিদরা বরফ গলা থামাতে সাদা ত্রিপল দিয়ে হিমবাহ ঢেকে দিয়েছেন। এই সাদা ত্রিপল, সূর্যালোক প্রতিফলিত করে নিচের গ্লাসিয়ারে শীতলতাকে বজায় রাখে। ভেরখোয়ানস্কের উত্তর-পূর্বে প্রায় এগারোশো কিলোমিটার দূরে অবস্থিত চেরস্কি শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।

Italy covering glaciers with tarpaulin
Italy covering glaciers with tarpaulin

মস্ত বিপদের আশঙ্কা তৈরি হয়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বিশ্বের অন্য অংশের তুলনায় এই উত্তর মেরুতে অনেক দ্রুত বরফ গলে যাচ্ছে। আগামীতে জলের তলায় ডুবে যাবে একাধিক আধুনিক শহর। ইতালিতে ২০০৮ সাল থেকে গ্রীষ্মকালে ত্রিপল দিয়ে প্রেসেনা হিমবাহ ঢেকে দেওয়ার কাজ শুরু হয়। ইতালির উত্তরে অবস্থিত এই সুন্দর হিমবাহটি। তবে ১৯৯৩ সাল থেকে আজ পর্যন্ত এক তৃতীয়াংশ বরফ গলে গিয়েছে হিমবাহটির।

[ আরও পড়ুন ] পেন্টাগনের গোপন ভিডিওতে ভিন গ্রহযান !

শীতকালে মানুষ স্কিইং করলেও গ্রীষ্মকালে হিমবাহ বাঁচাতে এগিয়ে আসে কেরোসেল তোনালে কোম্পানি। শুরুর দিকে ৩০ হাজার বর্গ মিটার এলাকা ত্রিপল দিয়ে ঢাকা হতো। এখন ১ লক্ষ বর্গ মিটার জুড়ে গোটা এলাকায় ঢেকে ফেলা হয়। এখানে ৭০ মিটার X ৫ মিটার আয়তনের কয়েকটি ত্রিপল জুড়ে চলছে এই কাজ। আর প্রয়োজন বুঝে তার উপরে চাপানো হয়েছে বালির বস্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *