Julian Rios Cantu Invents Smart Bra for Breast Cancer Protection

Smart Bra for Breast Cancer: স্তন ক্যানসার ধরবে ‘স্মার্ট-ব্রা’!

বিজ্ঞান

মেক্সিকোতে এক তরুণ স্তন ক্যান্সার ধরতে পারে এরকম একটি ব্রা (Smart Bra for Breast Cancer) উদ্ভাবন করেছে। আঠারো বছর বয়সী জুলিয়ান রিওস কান্টো …

স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। পুরুষদের মধ্যেও স্তন ক্যান্সার দেখা দিতে পারে। যদিও পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার খুবই কম। স্তন ক্যান্সারের ক্ষেত্রে কিছু কিছু জিনগত পরিব্যক্তিও অনেকসময়েই দায়ী হয়ে থাকে। এমনকি সারা বিশ্বের পরিসংখ্যান অনুযায়ী ৫-১০% স্তন ক্যান্সার জিনগত পরিব্যক্তির কারণেই হয়ে থাকে। মেক্সিকোতে এক তরুণ স্তন ক্যান্সার ধরতে পারে এরকম একটি ব্রা (Smart Bra for Breast Cancer) উদ্ভাবন করেছে। আঠারো বছর বয়সী জুলিয়ান রিওস কান্টো এই ব্রা তৈরি করেছেন। তিনি দাবি করেছেন কেউ স্তন ক্যান্সারে কেউ আক্রান্ত হলে এই অন্তর্বাসটি ক্যান্সারের উপসর্গ দেখে আগেই সেটা শনাক্ত করতে পারবে। সঠিক তথ্য পেতে হলে নারীদেরকে এই ব্রা সপ্তাহে এক থেকে দেড় ঘণ্টা পরে থাকতে হবে।

Julian Rios Cantu Invents Smart Bra for Breast Cancer Protection
Julian Rios Cantu Invents Smart Bra for Breast Cancer Protection

প্রতি ২২ জন ভারতীয় নারীর মধ্যে একজন স্তন ক্যানসারে আক্রান্ত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা বলছে এমনটাই। আমাদের ভারতে প্রতি দু’জন রোগাক্রান্ত মহিলার মধ্যে একজন মারা যান। কিন্তু রোগ নির্ধারণ, কাউন্সেলিং, চিকিৎসা, সব কিছুতেই এখনও পিছিয়ে এই দেশ। সুইস বিশ্ববিদ্যালয় EPFL -এর পড়ুয়ারা এমন একটি ব্রা বানাতে সক্ষম হয়েছেন, যা ব্রা হলেও আসলে একটি ডিভাইস। যে নির্ভুল ভাবে মেয়েদের স্তন ক্যানসার শনাক্ত করতে পারবে। এই ব্রায়ের নাম দেওয়া হয়েছে স্মার্ট-ব্রা। ৪০-৫০ বছরের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার সম্ভবনা সাধারণ মানুষের থেকে প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে থাকে।

করোনা পরীক্ষায় ডিজিটাল স্টেথোস্কোপ – আরও জানতে ক্লিক করুন …

ক্যান্সারে আক্রান্ত টিউমারের কারণে আক্রান্ত স্তনের ত্বকের তাপমাত্রা ভিন্ন রকমের হতে পারে। কারণ সেখানে রক্তের প্রবাহ বেড়ে যায়। এই ইভা ব্রা-তে যে বায়োসেন্সর লাগানো থাকবে সেটি তাপমাত্রা মাপতে পারবে, সেটা সংগ্রহ করে রাখবে একটি অ্যাপে এবং আশঙ্কা করার মতো কোনো পরিবর্তন দেখলে ব্রা পরিহিতাকে সতর্ক করা যাবে। স্মার্ট ব্রায়ে আলট্রাসাউন্ড ওয়েভই স্তন ক্যানসার ডিটেক্ট করে। এই তরঙ্গের সৃষ্টি হয় বিশেষ সেন্সর থেকে। যাকে বলা হচ্ছে, পাইজোইলেকট্রিক সেন্সর। আশা করা যায়, এই আধুনিক ব্রা ২০২১ সালের মধ্যে বাণিজ্যিক ভাবে বাজারে চলে আসবে।

গ্রহাণু আছড়ে পড়তে পারে পৃথিবীতে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *