Jurassic period fossils found in Jharkhand of India

ঝাড়খণ্ডে ডায়নোসরস! – কুড়ি কোটি বছর আগের জীবাশ্ম

বিজ্ঞান

জুরাসিক যুগের প্রাচীনতম গাছের পাতার জীবাশ্ম (Jurassic period fossils) উদ্ধার হয়েছে একদল বৈজ্ঞানিকদের খননকার্যে। ঝাড়খণ্ডের সাহিবগঞ্জ …

নিজস্ব সংবাদদাতা: ভারতে ডাইনোসরের থাকার সম্ভাবনা প্রবল হলো। এর নেপথ্যে আছে ঝাড়খণ্ডের দুটি পাতার জীবাশ্ম। গাছের এই দুটি পাতার আনুমানিক বয়স মাত্র কুড়ি কোটি বছর। জুরাসিক যুগের প্রাচীনতম গাছের পাতার জীবাশ্ম (Jurassic period fossils) উদ্ধার হয়েছে একদল বৈজ্ঞানিকদের খননকার্যে। ঝাড়খণ্ডের সাহিবগঞ্জ জেলার তালিঝিরিতে মাটির নীচে খনন কাজ চালানো হয়। আর সেখানেই মিললো ১৫-২০ কোটি বছর আগের একটি গাছের পাতার দু’টি জীবাশ্ম।

Jurassic period fossils found in Jharkhand of India
Jurassic period fossils found in Jharkhand of India

তবে ঝাড়খণ্ডের দুধখোল পাহাড়ের মাটির তলার থেকে জিওলজিস্টরা লম্বায় ২০ সেমি ও চওড়ায় ৫ সেমি দৈর্ঘ্যের পাতার এই জীবাশ্ম উদ্ধার করেন। এই খননের দায়িত্বে আছেন সাহেবগঞ্জ পিজি কলেজের জিওলজির প্রধান সহ-অধ্যাপক রণজিৎ কুমার সিং। তিনি জানান, আরো বেশি তথ্য ও অনুসন্ধানের জন্য খোঁড়াখুঁড়ির কাজ এখনও চলছে। কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে এই খনন কাজ হচ্ছে।

[ আরও পড়ুন ] চাঁদে পৃথিবী থেকে হাজার গুণ বেশি বিকিরণ !!!

তবে লখনউয়ের ন্যাশনাল বটানিকাল রিসার্চ ইনস্টিটিউটের সাথে এই জীবাশ্ম সংগ্রহের কাজ করছে সাহিবগঞ্জ পিজি কলেজ। জুরাসিক যুগ হল একটি ভূতাত্ত্বিক যুগ। এর সময় সীমা ধরা হয় আজ থেকে ২০ কোটি ১৩ লক্ষ বছর আগে থেকে ১৪ কোটি ৫৫ লক্ষ বছর আগে পর্যন্ত। ঝাড়খণ্ডে যে জীবাশ্ম উদ্ধার হয়েছে তার পাতা মূলত তৃণভোজী ডাইনোসরের খাদ্য ছিল। তাই এখানে হয়তো ডাইনোসরের ডিমের জীবাশ্ম মিলতে পারে। কারণ এর আগে ভারতের এই অঞ্চল থেকে আপার জুরাসিক থেকে ক্রিটেশিয়াস পিরিয়ডের কিছু জীবাশ্ম পাওয়া গেছে।

[ আরও পড়ুন ] Blue Moon: অক্টোবরে রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *