NASA Spacecraft OSIRIS-REx Touches Asteroid Bennu

OSIRIS-REx: গ্রহাণু ছুঁয়ে নুড়ি সংগ্রহ করবে মহাকাশযান

বিজ্ঞান

মাত্র কয়েক সেকেন্ডের জন্য তাদের মহাকাশযান ‘ওসিরিস-রেক্স’ (OSIRIS-REx), এক পাথুরে গ্রহাণুতে নামবে। প্রায় অচেনা, অজানা …

নিজস্ব সংবাদদাতা: ধুমকেতুর পর এবার প্রথম কোনও গ্রহাণুকে স্পর্শ করতে চলেছে নাসা। আর সেই স্পর্শ অভিযান করে গ্রহাণুর নুড়ি তুলে নিয়ে আসা হবে পৃথিবীতে। মহাকাশের গোপন রহস্য জানতে আবার এক কঠিন চ্যালেঞ্জ নিল নাসা। মাত্র কয়েক সেকেন্ডের জন্য তাদের মহাকাশযান ‘ওসিরিস-রেক্স’ (OSIRIS-REx), এক পাথুরে গ্রহাণুতে নামবে। প্রায় অচেনা, অজানা এই অভিযান। ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ‘অ্যাটলাস-৫’ রকেটে চেপে মহাকাশে পাড়ি দিচ্ছে মহাকাশযান ‘ওসিরিস-রেক্স’।

NASA Spacecraft OSIRIS-REx Touches Asteroid Bennu
NASA Spacecraft OSIRIS-REx Touches Asteroid Bennu

প্রায় সাত বছর সে কাটাবে মহাকাশের হিমশীতল ঠান্ডায়। এরপর পৃথিবীতে পাঠাবে ওই গ্রহাণুর নুড়িপাথর। পুরো ঘটনাটি লাইভ স্ট্রিম করা হবে নাসা টিভিতে। ফলে মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে পারবেন বিশ্বের অগণিত মানুষ। নাসা এই মিশনের নাম দিয়েছে ‘Touch-And-Go sample collection event’। ভারতীয় সময় আজ বুধবার রাত আড়াইটের সময় এই বিস্ময়কর ঘটনাটি ঘটবে। যদিও এই মিশন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। গ্রহাণুতে ধাক্কা লেগে মহাকাশযানটি সম্পূর্ণ ভাবে নষ্ট পর্যন্ত হয়ে যেতে পারে।

[ আরও পড়ুন ] এবার পৃথিবীর কক্ষপথে ঢুকছে পাঁচটি গ্রহাণু, সতর্কতা !!!

সেক্ষেত্রে মিশন সম্পূর্ণ হবে না। তবে যদি এই মিশন সফল হয়, তাহলে নতুন ইতিহাস গড়বে নাসা। নুড়ি-পাথর তোলার আগে গ্রহাণুর বুকে থাকা ধুলোর চাদরটা উড়িয়ে দেবে ওই নাইট্রোজেন গ্যাসই, অনেকটা ফুঁ দিয়ে ধুলো ওড়ানোর মতো। ওই পোগো স্টিকটা বড়জোর তিন থেকে পাঁচ সেকেন্ড। অন্তত ৬০ গ্রাম পাথর সংগ্রহ করা সম্ভব হবে। এগুলি সৌরজগতের অনেক অজানা ইতিহাস জানতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *