People world over will be able to see five planets with open eye on 19th July at night time

১৯শে জুলাই রবিবার চাঁদের সাথে খালি চোখে ৫ গ্রহ

বিজ্ঞান

সকলের জন্য অপেক্ষা করছে এই বিস্ময়ের দৃশ্য দেখার (Planets with open eye)। ১৯শে জুলাই, রবিবার সূর্যোদয়ের আগে সূর্যের পাঁচটি গ্রহ – বুধ, শুক্র, মঙ্গল, …

নিজস্ব সংবাদদাতা: আকাশের আপনজন বলতে চাঁদ মামা। উপগ্রহ চাঁদকে খালি চোখে পরিষ্কার দেখতে পাই। এরসাথে শুক্র গ্রহ ও কিছু পরিচিত তারা দেখা যায়। কিন্তু বাকি গ্রহদের দেখা অনেকটা আজগুবি ঘটনার মতো। আসলে এই ব্রহ্মাণ্ড নিজেই একটা বিরাট রহস্য ৷ অবাক করা মহাজাগতিক বিস্ময়গুলি মাঝে মধ্যে দেখে পৃথিবীবাসী ৷ আকাশ তখন একেবারেই চেনা বইয়ের পাতা হয়ে ওঠে। সকলের জন্য অপেক্ষা করছে এই বিস্ময়ের দৃশ্য দেখার (Planets with open eye)।

১৯শে জুলাই, রবিবার সূর্যোদয়ের আগে সূর্যের পাঁচটি গ্রহ – বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি – ও চাঁদ একই সাথে আকাশে দেখা যাবে।

People world over will be able to see five planets with open eye on 19th July at night time

তবে এগুলি দেখার জন্য টেলিস্কোপের প্রয়োজন হবে না। জ্যোতির্বিদ্যার শিক্ষাবিদ ডঃ জেফ্রি হান্ট জানান, “পাঁচটি গ্রহ এবং ক্রিসেন্ট চাঁদ একই সাথে রবিবার, ১৯শে জুলাই সূর্যোদয়ের ৪৫ মিনিট আগে নগ্ন চোখে একসাথে দৃশ্যমান হবে। তারা সকালের আকাশ জুড়ে বাঁকা হয়ে যাবে, সুতরাং আপনি পূর্ব-উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিমে স্পষ্ট দিগন্তের একটি জায়গা খুঁজে পেতে চাইবেন।” সূর্যোদয়ের দুই ঘন্টা আগে, দক্ষিণ-পশ্চিম আকাশে বৃহস্পতিটিকে তার উপরে এবং ডানদিকে গ্রহ শনি দেখতে পাবেন।

[ আরও পড়ুন ] ‘সোলার অরবিটার’ সূর্যের খুব কাছে পৌঁছাল – বিস্ময় !!!

মঙ্গল গ্রহ গ্রহটি দক্ষিণ-পূর্ব দিগন্তে দৃশ্যমান হবে। আর শুক্র গ্রহ তো পূর্ব আকাশে থাকেই। বুধটি চাঁদের ডানদিকে – যা পূর্ব-উত্তর-পূর্বে খুব কম থাকবে। কোনও দূরবীনের প্রয়োজন নেই। গবেষকরা জানাচ্ছেন, ৫টি গ্রহকে খালি চোখে আকাশে দেখতে গেলে সূর্য ওঠার কম করে ১ ঘণ্টা আগে আকাশের দিকে চেয়ে থাকতে হবে৷। তবেই এই মহাজাগতিক বিস্ময় দেখে অবাক হয়ে যাবেন। এ বারে এই দৃশ্য কোনও ভাবে দেখা না হয়ে ওঠে, তাহলে আবার ৫ গ্রহকে একসঙ্গে আকাশে দেখা যাবে ২০২২ সালের জুন মাসে।

[ আরও পড়ুন ] জাপানে রহস্যময় আকাশযান না ভিন গ্রহের ধোঁয়া!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *