Potentially dangerous Asteroid 2020 ND to zoom past earth today

আজ পৃথিবীর দিকে ছুটে আসছে বিশালাকার গ্রহাণু

বিজ্ঞান

আজ ২৪ শে জুলাই সতর্কতা জারি। মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়েছে, এই গ্রহানু ২০২০ এনডি (Asteroid 2020 ND) পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। এখানেই শেষ নয়।

নিজস্ব সংবাদদাতা: একে ভাইরাস রক্ষা নেই, গ্রহাণু তার দোসর। তৃতীয় গ্রহের দিকে দ্রুত গতিতে এগিয়ে আসছে সুবিশাল গ্রহের টুকরো। নাসা জানিয়েছে, পৃথিবীর দিকে ধেয়ে আসা বিশাল গ্রহাণুর জন্য আজ ২৪ শে জুলাই সতর্কতা জারি। মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়েছে, এই গ্রহানু ২০২০ এনডি (Asteroid 2020 ND) পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। এখানেই শেষ নয়।

ঠিক এর পরই রয়েছে আরও একটি গ্রহাণু। সেটি আগামী রবিবার পার করবে পৃথিবীকে।
১৭০ কিলোমিটার পরিধির সুবিশাল গ্রহাণু এটি। ঘণ্টায় ৪৮ হাজার কিলোমিটার বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে।

Potentially dangerous Asteroid 2020 ND to zoom past earth today
Potentially dangerous Asteroid 2020 ND to zoom past earth today

লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড় এই গ্রহাণু। এটি যথেষ্ট ঝুঁকিপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আসলে পৃথিবীর দিকে একাধিক গ্রহাণু ধেয়ে আসছে। একসাথে চারটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে যাওয়ার কথা। সম্ভাব্য ফলাফল এখনো অজানা বিজ্ঞানীদের। সেই কারণেই এখন থেকে সতর্ক হওয়াই প্রয়োজন। এই দানবীয় লম্বায় ১৭০ মিটারের গ্রহাণু পৃথিবীর ০.০৩৪ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান।

[ আরও পড়ুন ] মঙ্গল গ্রহের আবহাওয়া জানতে আরবের প্রথম মঙ্গলযান

যদিও নাসার বিজ্ঞানীরা আশ্বস্ত করেছেন, পৃথিবীর কান ঘেষে চলে যাবে গ্রহাণুটি। সাও পাওলো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলেছে, কমপক্ষে ১৯টি আলাদা গ্রহাণুর সন্ধান পাওয়া গেছে। সবগুলোই বৃহস্পতি ও নেপচুনের মধ্যে আছে এখন। কিন্তু সৌরজগতে এদের সকলের গতিপথের ভিন্নতার কারণে সেগুলি আলাদা করে নজরে পড়েছে বিজ্ঞানীদের।

[ আরও পড়ুন ] ‘সোলার অরবিটার’ সূর্যের খুব কাছে পৌঁছাল – বিস্ময় !!!

মনে করা হচ্ছে সৌর জগতের বাইরের থেকে এসেছে এরা। এই মাসেই আরও তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে বলে জানিয়েছে নাসা। পাশ দিয়ে গেলেই রক্ষা মিলবে ভাইরাসে কাবু পৃথিবীবাসীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *