Scientists confirmed 36 more alien civilization out there along with our earth

পৃথিবীর বাইরে ৩৬টি সভ্যতা আছে – Alien Civilization

বিজ্ঞান

পৃথিবী থেকে হাজার হাজার আলোকবর্ষ দূরে ছায়াপথে মানুষের মতো বা তার থেকে উন্নত ও বুদ্ধিমান প্রাণী বসবাস (Alien civilization) করার সম্ভাবনা আছে।

নিজস্ব সংবাদদাতা: সৌর পরিবারের গর্বের অধ্যায় শেষ। কল্পবিজ্ঞান অনেক ভিন জগতের কাহিনী সামনে এনেছে। কিন্তু বাস্তবতার জায়গা থেকে এর অস্তিত্ব অনেককে ভাবাচ্ছে। বেশ কিছু বিজ্ঞানীরা ধারণা করছেন, পৃথিবী থেকে হাজার হাজার আলোকবর্ষ দূরে ছায়াপথে মানুষের মতো বা তার থেকে উন্নত ও বুদ্ধিমান প্রাণী বসবাস (Alien civilization) করার সম্ভাবনা আছে। অনেকবার সামনে এসেছে, পৃথিবীর বাইরে এলিয়েন নামক বুদ্ধিমত্ত্বাসম্পন্ন প্রাণীর কথা।

Scientists confirmed 36 more alien civilization out there along with our earth
Scientists confirmed 36 more alien civilization out there along with our earth

তবে এ বিষয়ে কোনো নির্দিষ্ট তথ্যপ্রমাণ নেই। ফলে এলিয়েনদের উপস্থিতি নিয়ে সত্যতা দিতে সকলেই অক্ষম। কিন্তু এক ব্যতিক্রমী গবেষণা প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল’-এ। আসলে গত শতাব্দীর সাতের দশক থেকে ভিনগ্রহীদের সন্ধান শুরু করেছে মানবসভ্যতা।

[ আরও পড়ুন ] ভারত ও জাপানের যৌথ চন্দ্র অভিযানের স্পষ্ট রূপরেখা

এই প্রথম কোনও গবেষণা হিসাব দিল, এই ব্রহ্মাণ্ডে ভিনগ্রহীদের অনেকগুলি সভ্যতা থাকতে পারে। আগামী ভবিষ্যতে তাদের সাথে যোগাযোগ গড়ে তোলা সম্ভব হতে পারে। আবার সেই ভিনগ্রহীরাও পৃথিবীতে সাথে যোগাযোগ করতে পারে। সেখানকার এক্সোপ্ল্যানেটের পরিবেশ এই পৃথিবীর মতো হয়।

[ আরও পড়ুন ] জাপানে রহস্যময় আকাশযান না ভিন গ্রহের ধোঁয়া!

সেই প্রতিবেদনে জানানো হয়েছে, সৌরজগতের আকাশগঙ্গা ছায়াপথে, ১০ হাজার কোটি থেকে ৪০ হাজার কোটি নক্ষত্র থাকতে পারে। নক্ষত্র প্রতি একটি করে এক্সোপ্ল্যানেট বা পৃথিবীসদৃশ গ্রহ থাকতে পারে। সৌরজগতের সব গ্রহ সূর্যের চারপাশের কক্ষপথে প্রদক্ষিণ করে। অন্যান্য নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণ করা গ্রহকে এক্সোপ্ল্যানেট বলে।

[ আরও পড়ুন ] উষ্ণয়নে গলছে বরফ – ইতালি ত্রিপল দিয়ে হিমবাহ ঢাকলো

সেই এক্সোপ্ল্যানেট চরিত্রের দিক থেকে সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে পৃথিবীর মতো সমদূরত্বে ঘুরতে থাকবে। এই ছায়াপথে অন্তত ৩৬টি এক্সোপ্ল্যানেটের সন্ধান পেয়েছেন দক্ষ বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা স্পষ্ট ভাবে জানিয়েছেন, পৃথিবীর মতোই এই এক্সোপ্ল্যানেটগুলোতে ৫০০ কোটি বছরই লেগেছে উন্নত জীবের বিকাশের জন্য।

[ আরও পড়ুন ] জাপানে রহস্যময় আকাশযান না ভিন গ্রহের ধোঁয়া!

আমাদের সবচেয়ে কাছে থাকা সভ্যতার হিসাব দেওয়া হয়েছে সেই গবেষণায়। সেখানে জানানো হয়েছে, বুদ্ধিমান ভিনগ্রহীদের এমন উন্নত সভ্যতা আমাদের থেকে কম করে ১৭ হাজার আলোকবর্ষ দূরে আছে। রেডিও তরঙ্গ পাঠিয়ে তার উত্তর জানার জন্য ১৭ হাজার আলোকবর্ষ দূরত্বটা একটু বেশি মনে করছেন বিজ্ঞানীরা। তাই গবেষকদের ধারণা, এখনো এই গ্রহের বুদ্ধিমান প্রাণীদের আয়ত্বে সেই রকম প্রযুক্তি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *