Solar orbiter captured the snaps of closest image of sun and sends to earth

‘সোলার অরবিটার’ সূর্যের খুব কাছে পৌঁছাল – বিস্ময় !!!

বিজ্ঞান

ইউরোপের স্যাটেলাইট ‘সোলার অরবিটার’ (Solar orbiter) সূর্যের খুব কাছ থেকে ছবি পাঠিয়েছে। এক বিরল মহাজাগতিক দৃশ্য দেখতে পেলো বিশ্ব।

নিজস্ব সংবাদদাতা: বিজ্ঞানের এক নতুন দিগন্ত উন্মোচিত হলো। চেনা সূর্যকে অনেক কাছ থেকে দেখা সম্ভব হচ্ছে। ইউরোপের স্যাটেলাইট ‘সোলার অরবিটার’ (Solar orbiter) সূর্যের খুব কাছ থেকে ছবি পাঠিয়েছে। এক বিরল মহাজাগতিক দৃশ্য দেখতে পেলো বিশ্ব। ইতিহাস গড়ল নাসা ও ইএসএ । সূর্যের কোল ঘেঁষে বসে ছবি তুলে পাঠিয়েছে এই আধুনিক স্যাটেলাইট। গরম সূর্য থেকে তার দূরত্ব ছিল সাড়ে সাত কোটি কিলোমিটারের আশেপাশে।

হালহকিকত

জানা যাচ্ছে, এর পরের পর্যায়ে দূরত্ব আরও কমিয়ে চার কোটি কিলোমিটারে পৌঁছাবে এই সোলার অরবিটার। তখন বুধের থেকেও সে কাছে আসবে সূর্যের। আসলে সূর্য ও মহাকাশ গবেষণায় দিগন্ত প্রকাশ পেলো। নাসা এবং ইএসএ (ইউরোপিয়ান স্পেস এজেন্সি)-র যৌথ উদ্যোগে পাঠিয়েছিলো প্রথম সৌর অরবিটার। গত ১০ই ফেব্রুয়ারি ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ইউরোপীয় সময় রাত ১১টা ৩ মিনিটে লঞ্চ কমপ্লেক্স ৪১ থেকে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স অ্যাটলাস ভি রকেটটি উৎক্ষেপণ করা হয়।

[ আরও পড়ুন ] জাপানে রহস্যময় আকাশযান না ভিন গ্রহের ধোঁয়া!

এই প্রথম মহাকাশ থেকে সূর্যের মেরুগুলির ছবি তুলে পৃথিবীতে পাঠালো এই মহাকাশযান। সোলার অরবিটারের সৌর প্যানেলগুলি সফল ভাবে প্রতিস্থাপিত হয়েছিল আগেই।

Solar orbiter captured the snaps of closest image of sun and sends to earth
Solar orbiter captured the snaps of closest image of sun and sends to earth

এই সোলার অরবিটার প্রথমে প্রায় তিন মাস সময় কাটাবে। তার পর সূর্যের প্রাথমিক কক্ষপথে পৌঁছতে সময় লাগবে প্রায় দু’বছর। অরবিটারটি এবং তার যন্ত্রাংশ মূলত দু’টি ভাগে ভাগ। তার একটি অংশ মহাকাশযানের চার পাশের পরিবেশকে গবেষণা করবে। বৈদ্যুতিক ও চুম্বকীয় ক্ষেত্র, ভেসে বেড়ানো কণা এবং তরঙ্গগুলি সম্পর্কে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে পাঠাবে। দ্বিতীয় অংশের কাজ দূর থেকে সূর্যের নানা রূপের ছবি তোলা। সূর্যের বায়ুমণ্ডল এবং উপাদানগুলির তথ্য ও সূর্যের অভ্যন্তরীণ ক্রিয়া-বিক্রিয়া জানা যাবে।

[ আরও পড়ুন ] পৃথিবীর বাইরে ৩৬টি সভ্যতা আছে – Alien Civilization

নাসা সূত্রে জানা যাচ্ছে, চলতি বছরের জুনের মাঝামাঝি ওই মহাকাশটি প্রথমবার সূর্যের কাছে পৌঁছায়। এবার ওই অরবিটার সূর্যের সবথেকে কাছাকাছি পৌঁছে যায়। সূর্য থেকে মহাকাশযানের দূরত্ব হয় সাড়ে সাত কোটি কিলোমিটারের মতো। এই বিস্ময়ের অভিযান নিয়ে বিভিন্ন দেশের মহাকাশ বিজ্ঞানীদের অবদান আছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির ১২ সদস্য যথা অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, পোলান্ড, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ব্রিটেনের বিজ্ঞানীরা আছেন সোলার অরবিটার মিশনের গবেষণা ও ইঞ্জিনিয়ারিং বিভাগে। সকলের সমবেত প্রক্রিয়াতে সফলতা দেখতে পাচ্ছে নাসা ও বিশ্ববাসী।

[ আরও পড়ুন ] ভারত ও জাপানের যৌথ চন্দ্র অভিযানের স্পষ্ট রূপরেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *