Solar Radiation on Moon Increasing Day by Day

চাঁদে পৃথিবী থেকে হাজার গুণ বেশি বিকিরণ !!!

বিজ্ঞান

এক হাজার গুণ বেশি বিকিরণ প্রতি মুহূর্তেই আছড়ে পড়ছে চাঁদে (Solar Radiation on Moon)। সেই কারণেই, চাঁদে কিছুক্ষণ থাকলেই মহাকাশচারীদের …

নিজস্ব সংবাদদাতা: সৌরপরিবারের তৃতীয় গ্রহ এই সবুজ পৃথিবী। এই সজীব গ্রহের একমাত্র উপগ্রহ হলো চাঁদ। পৃথিবীতে প্রতিমুহূর্তে সকল জীবকে সৌর বিকিরণের ঝাপ্‌টা সহ্য করতে হয়। কিন্তু এর বিকিরণের ২০০ থেকে এক হাজার গুণ বেশি বিকিরণ প্রতি মুহূর্তেই আছড়ে পড়ছে চাঁদে (Solar Radiation on Moon)। সেই কারণেই, চাঁদে কিছুক্ষণ থাকলেই মহাকাশচারীদের প্রাণ সংশয়ের আশঙ্কা থেকে যাচ্ছে। এই উদ্বেগজনক তথ্য জানিয়েছে চীনা মহাকাশ গবেষণা সংস্থার ল্যান্ডার ‘শাঙ্গে-৪’।

Solar Radiation on Moon Increasing Day by Day
Solar Radiation on Moon Increasing Day by Day

খুব সম্প্রতি এই বিষয়টি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ। ১৯৬৯ সালে পৃথিবীর মানুষ চাঁদে প্রথম পা রাখে। তৈরী হয় এক বিজ্ঞানের গর্বিত অধ্যায়। তার ৫৫ বছর পর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, আগামী ২০২৪ সালে আবার চন্দ্রাভিযান নামছে। এক মহিলা-সহ দুই মহাকাশচারী চাঁদের বুকে নামবে। তবে খুব অল্প সময়ের জন্য তারা নামবেন না চাঁদের মাটিতে। নুড়ি, পাথর সংগ্রহ, জ্বালানি তৈরি, খনিজের সন্ধান প্রভৃতি গুরুত্বপূর্ণ গবেষণা চলবে প্রায় একটা সপ্তাহ ধরে।

[ আরও পড়ুন ] Blue Moon: অক্টোবরে রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ

ফলে, এই অভিযানে বেশ কিছু সতর্কতা গ্রহণ করতেই হবে। যেকোনো মহাকাশচারীরা পৃথিবীর ৩৭০ কিমি উপরের কক্ষপথে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছাবেন। তখন প্রতি মুহূর্তেই তাকে সূর্যের ভয়ঙ্কর বিকিরণ ও বিষাক্ত মহাজাগতিক রশ্মি সহ্য করতে হবে।
এ থেকে বাঁচার জন্য চাঁদের মহাকাশচারীদের স্পেস-স্যুটকে আরো আধুনিক করতে হবে। থাকার জায়গার দেয়ালও হতে হবে অনেক বেশি পুরু। না হলে সেই বিকিরণ ও মহাজাগতিক রশ্মি দেওয়াল ভেদ করে ভিতরে ঢুকে পড়বে। দেওয়ালগুলি ৮০ সেমি বা আড়াই ফুট পুরু হতে হবে। তবেই রক্ষা পাবেন মহাকাশচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *