UAE has successfully launched its first Mars mission

মঙ্গল গ্রহের আবহাওয়া জানতে আরবের প্রথম মঙ্গলযান

বিজ্ঞান

মঙ্গল গ্রহে মহাকাশযান (Mars mission) পাঠাতে চলেছে সংযুক্ত আরব আমিরাশাহী ৷ ভারত, আমেরিকা, রাশিয়ার মতো দেশ এই বিষয়ে অনেকটাই এগিয়ে …

নিজস্ব সংবাদদাতা: আরব দেশ এবার অন্য সাফল্যের লক্ষ্যে এগিয়ে গেলো। তেলের দেশ হয়ে অন্য গ্রহের অলিন্দে প্রবেশ করতে চায়। এই অভিযান আরবের পক্ষে অবশ্যই গর্বের। মঙ্গল গ্রহে মহাকাশযান (Mars mission) পাঠাতে চলেছে সংযুক্ত আরব আমিরাশাহী ৷ ভারত, আমেরিকা, রাশিয়ার মতো দেশ এই বিষয়ে অনেকটাই এগিয়ে। পশ্চিম এশিয়ার কোনও দেশ এ ব্যাপারে আগ্রহ দেখায়নি ৷ মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলির তুলনায় এগিয়ে থাকে সংযুক্ত আরব এ বার মঙ্গল অভিযানে নামছে। তৈরী হচ্ছে এই ব্যতিক্রমী অভিযানের পদক্ষেপ।

UAE has successfully launched its first Mars mission
UAE has successfully launched its first Mars mission

প্রায় ৫ বছর ধরে এই মঙ্গল গ্রহে যাওয়ার মহাকাশযান তৈরি করেছে এই দেশ ৷ আজ ২০শে জুলাই বিশ্বের মহাকাশ যাত্রার ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হলো। আজ রাত দুটো নাগাদ মঙ্গলের দিকে উড়ে গেল সংযুক্ত আরব আমিরশাহীর উন্নত মহাকাশ যান। আসলে এটাই আরবের প্রথম মঙ্গল অভিযান। এই অভিযানে আসলে মঙ্গল গ্রহের আবহাওয়া জানার চেষ্টা করবে। সেখানে প্রাণের সম্পর্কে ধারণা তৈরি করবে এই অভিযান। এই মঙ্গলযান জাপানের স্পেস সেন্টার থেকে ছাড়া হয়েছে ৷ ২১১৭-এর মধ্যে মঙ্গলে মানুষের বসতি তৈরী আরবের প্রধান লক্ষ্য।

[ আরও পড়ুন ] ‘সোলার অরবিটার’ সূর্যের খুব কাছে পৌঁছাল – বিস্ময় !!!

আরবের এই মঙ্গল অভিযানের নাম Hope অর্থাৎ আশা। সংযুক্ত আরব আমিরশাহীর মহাকাশ গবেষণা সংস্থার আশা, আগামী ২০০ দিনের মধ্যে অর্থাৎ ২০২১ সালের মাঝামাঝি লালগ্রহের কক্ষপথে পৌঁছাবে মহাকাশ যানটি। এরপর মঙ্গলের আবহাওয়া বোঝার কাজ করবে। সাত মাসে ৪৯৩ মিলিয়ন কিলোমিটার পথ অতিক্রম করবে আরবের এই আধুনিক মহাকাশ যান। লাল মঙ্গল গ্রহের হিসেবে ৬৮৭ দিনে একটা বছর হয়। জানা গেছে, মঙ্গলের কক্ষপথে একটা বছর কাটাবে এই যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *