US Medical Scientists Useing Remdesivir As Coronavirus Vaccine

Coronavirus Vaccine: করোনার প্রতিষেধক আবিষ্কার

বিজ্ঞান

কোন প্রতিষেধক (Coronavirus Vaccine) চীনের বিশেষজ্ঞরা আবিস্কার করতে পারেনি। কোভিড-১৯ কে পরাস্ত করতে ‘রেমডেসিভির’ নামক মারণাস্ত্র উদ্ভাবনে …

আশার আলো সম্ভবত দেখা যাচ্ছে। বিশ্বকে টলিয়ে দেওয়া বিপদের ভাইরাসের জন্য প্রতিশোধক আবিষ্কার হওয়ার পথে। চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন পৃথিবীর প্রায় ১৫০ টি দেশে। এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে। এর কোন প্রতিষেধক (Coronavirus Vaccine) চীনের বিশেষজ্ঞরা আবিস্কার করতে পারেনি। কোভিড-১৯ কে পরাস্ত করতে ‘রেমডেসিভির’ নামক মারণাস্ত্র উদ্ভাবনে বৈপ্লবিক সাফল্য অর্জনের পথে রয়েছেন দুই মার্কিন চিকিৎসা বিজ্ঞানী।

US Medical Scientists Using Remdesivir As Coronavirus Vaccine
US Medical Scientists Using Remdesivir As Coronavirus Vaccine

সফলতার ঘোষণা দিলেন পেন্টাগনের অর্থায়নে পরিচালিত কানাডার একটি ওষুধ কম্পানির বিজ্ঞানীরা। মেডিকাগো নামের কানাডিয়ান ওই কম্পানিটির বিজ্ঞানীরা ‘অবশেষে আমরা প্রতিষেধক পেয়ে গেছি’ বলে জানান। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক মানবদেহে প্রথম পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আজ সোমবার মানবদেহে কোভিড-১৯ এর প্রতিষেধক প্রয়োগ করা হবে। ‘রেমডেসিভির’ সুরক্ষা এবং কার্যকারিতা মূল্যায়নের জন্য যুক্তরাষ্ট্রের নির্ধারিত কিছু হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের উপরে ‘নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়াল’ শুরু করেছে ইউনিভার্সিটি অব নেব্রাস্কা।

অ্যান্টার্কটিকার ২০ শতাংশ বরফের চাদর গলে জল ৯ দিনে – আরও জানতে ক্লিক করুন …

যুক্তরাষ্ট্রের এ দুই শীর্ষ চিকিৎসক জানিয়েছেন যে, একটি পরীক্ষামূলক ওষুধের মাধ্যমে করোনভাইরাসে আক্রান্ত রোগীদের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। মোট ১৫ জন কোভিড-১৯ আক্রান্ত গুরুতর রোগীর ওপরে এই ওষুধ পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে এবং তাদের প্রত্যেকেই সুস্থ হয়ে ওঠছেন বলে জানা গেছে। এটি প্রয়োগের পরে একদিনের মধ্যেই মহিলাটির শরীরে ভাইরাসের পরিমাণ কমতে থাকে ও তার অবস্থার উন্নতি হতে শুরু করে। গোপনীয়তার কারণে রোগীকে হাসপাতাল থেকে ছাড়ানো হয়েছে কিনা তা প্রকাশ করেননি ডাক্তার থম্পসন, তবে তিনি জানিয়েছেন যে, রোগী ভাল আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *