Amit Panghal climbs to No 1 spot in World Boxing Ranking AIBA 52 Kg category

বিশ্বের এক নম্বর স্থানে ভারতীয় বক্সার, অমিত পাঙ্ঘাল

খেলা

ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশন-এর প্রকাশিত তালিকা অনুযায়ী, ভারতের অমিত পাঙ্ঘাল (Amit Panghal) এখন ৫২ কেজি ক্যাটেগরিতে বিশ্বের এক নম্বর …

নিজস্ব সংবাদদাতা: সমগ্র বিশ্ব ভারতকে একটা ক্রিকেটের দেশ হিসাবেই চেনে জানে। এত বড়ো দেশে নানা খেলার চল থাকলেও ব্যাট-বলের প্রাধ্যান্য এখানে বেশি। কোটি কোটি টাকার ব্যাবসা হয় এই সংখ্যালঘু খেলাকে ঘিরে। কিন্তু ভারতের প্রাচীন খেলার সাথে জড়িয়ে আছে কুস্তি বা বক্সিং। আর এই একঘরে খেলতে ভারত জগৎ সভায় শ্রেষ্ট আসন নিয়েছে। ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশন-এর প্রকাশিত তালিকা অনুযায়ী, ভারতের অমিত পাঙ্ঘাল (Amit Panghal) এখন ৫২ কেজি ক্যাটেগরিতে বিশ্বের এক নম্বর বক্সার হয়েছেন।

Amit Panghal climbs to No 1 spot in World Boxing Ranking AIBA 52 Kg category
Amit Panghal climbs to No 1 spot in World Boxing Ranking AIBA 52 Kg category

এই প্রথমবার পুরুষ ও মহিলাদের বিভাগ মিলিয়ে সেরা ২০ জন বক্সারের মধ্যে রয়েছেন ১২ জন ভারতীয়। এমন উর্বর রেকর্ড এর আগে কখনো হয়নি। ভারতীয় বক্সিং ফেডারেশন-এর সভাপতি অজয় সিং বলেন, টোকিও অলিম্পিকের জন্য প্রস্তুতি শুরুর আগে এই সাফল্য দেশের বক্সারদের মনোবল বাড়িয়ে দেবে। প্রথমবার ভারতের নয় জন বক্সার অলিম্পিকের জন্য কোয়ালিফাই করেছেন। যা গোটা দেশকে গর্বিত করেছে।

[ আরও পড়ুন ] ব্যাডমিন্টনের কিংবদন্তি লিন ডান অবসর নিলেন

এই কৃতি বক্সাররা হলেন – অমিত পাঙ্ঘাল, মেরি কম, সিমরনজিত কাউর, বিকাশ কৃষ্ণন, পুজা রানী, লবলিনা বোরগোহেন, আশিস কুমার, মণীশ কৌশিক ও সতীশ কুমার

জানা যাচ্ছে এর আগে ২০১২ সালে আটজন ভারতীয় বক্সার অলিম্পিকের রিং-এ নামার যোগ্যতা অর্জন করেছিলেন। সাম্প্রতিক সময়ে ভারতের সবচেয়ে ধারাবাহিক বক্সার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন অমিত। ২০১৭ এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ের পর ২০১৮ কমনওয়েলথ গেমসে রুপ জেতেন বছর তেইশের অমিত। এরপর ২০১৮ এশিয়ান গেমসে সোনা জিতে নেন হরিয়ানার এই বক্সার। এরপর চলতি বছর এপ্রিলে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা যেতেন।

[ আরও পড়ুন ] কোচ দ্বন্দে বার্সেলোনা ছাড়তে চলেছেন মেসি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *