Bangladeshi All Rounder Shakib Al Hasan Excluded From ICC Ranking

Shakib Al Hasan: ICC র‌্যাংকিং থেকে বাদ সাকিব -এর নাম

খেলা

শীর্ষ অলরাউন্ডারদের একজন বাংলাদেশের সাকিব (Shakib Al Hasan)। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান।

আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডারদের একজন বাংলাদেশের সাকিব (Shakib Al Hasan)। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ককে ছাড়া কঠিন এক সময় পার করতে হবে বাংলাদেশকে। একদিন আগেই আইসিসি’র টি-টোয়েন্টি র‍্যাংকিং থেকে বাদ দেওয়া হয়েছিল সাকিব আল হাসানের নাম। এবার ওয়ানডে র‍্যাংকিংয়েও নেই আইসিসি কর্তৃক ২ বছর নিষিদ্ধ এই অলরাউন্ডারের নাম। নতুন র‌্যাংকিং প্রকাশের আগে টি-টোয়েন্টিতে অলরাউন্ডারের তালিকায় ৩৫৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বর পজিশনে ছিলেন সাকিব আল হাসান।

সময়টা সত্যি খারাপ যাচ্ছে তার। একই সাথে এই ভালো অলরাউন্ডারকে বাদ দিয়ে বাংলাদেশকে খেলতে বেশ সমস্যা হচ্ছে। এরই মাঝে আইসিসি অবশ্য এই এক বছরে সাকিবকে ভুলেই থাকতে চাইছে। তাদের কোনো র‌্যাঙ্কিংয়েই নেই সাকিবের নাম। মঙ্গলবার পর্যন্ত ওয়ানডে র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের তালিকায় ৩৯৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই ছিলেন সাকিব আল হাসান। কিন্তু টি-টোয়েন্টির মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের তালিকা থেকেও সাকিবের নাম মুছে ফেলেছে আইসিসি। তবে টেস্ট র‌্যাংকিংয়ে এখনও সাকিবের নাম আছে। তবে টেস্টে ৩৯৭ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারের তালিকায় শীর্ষ তিনে রয়েছেন সাকিব।

ওয়ানডে র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর বোলারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন তারই সতীর্থ জসপ্রীত বুমরাহ। আর অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থানে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পরও তা আইসিসি কিংবা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে না জানানোয় ভারত সিরিজের ঠিক আগে সাকিবকে নিষিদ্ধ করা হয়। বিশ্বসেরা এই অলরাউন্ডারকে ছাড়াই টিম ইন্ডিয়ার বিপক্ষে খেলছে বাংলাদেশ। ২০১৮ থেকে ২০১৯ এর মার্চ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য অনুপস্থিত ছিলেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। কিন্তু তাঁদের ক্ষেত্রে র‍্যাঙ্কিংয়ে এমন কোনো প্রভাব দেখা যায়নি। আইসিসি নয়, তাদের নিজ দেশ অস্ট্রেলিয়া থেকে নিষেধাজ্ঞা দেওয়াতেই হয়তো র‍্যাঙ্কিং থেকে বাদ দেওয়া হয়নি স্মিথ-ওয়ার্নারদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *