Biography of Footballer Andres Iniesta on His Birthday

ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা

ইতিহাস খেলা

ইনিয়েস্তা (Andres Iniesta) একজন স্পেনীয় ফুটবলার, যিনি সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে খেলেন। ১৯৮৪ সালের ১১ই মে তিনি ফুয়েন্তেলবিয়া নামক একটি …

আধুনিক ফুটবলের অন্যতম সৈনিক এই আন্দ্রেস ইনিয়েস্তা। নিজস্ব ভঙ্গিতে, সাবলীল ধারায় বিশ্ব ফুটবলের ভক্তদের অবাক করেছেন তিনি। ইনিয়েস্তা (Andres Iniesta) একজন স্পেনীয় ফুটবলার, যিনি সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে খেলেন। ১৯৮৪সালের ১১ই মে তিনি ফুয়েন্তেলবিয়া নামক একটি ছোট্ট গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র ১২ বছর বয়সে ব্যালোম্পাইয়ে খেলার সময়, অনেক ক্লাব তার প্রতি আকৃষ্ট হয়। ইনিয়েস্তার বাবা-মা বার্সেলোনার যুব প্রকল্পের তত্‍কালীন কোচ এনরিক ওরিজাওলার পরিচিত ছিলেন। তিনি ইনিয়েস্তাকে বার্সেলোনার যুব প্রকল্পে পাঠানোর জন্য তার বাবা-মাকে রাজী করান।

Footballer Andres Iniesta at young age
Footballer Andres Iniesta at young age

খেলোয়াড়ি জীবন:

খেলোয়াড়ি জীবন শুরু হয় স্থানীয় ক্লাব আলবেসেন্তে বালোম্পায়ের জুনিয়র টিমের হয়ে। ছোটবেলায় থেকে তিনি এতটাই ভালো খেলতেন যে সবাই চাইত তার দলে খেলতে। আলবেসেন্তে বালোম্পায়ের ‘এ’ দলে খেলার সময় লা মাসিয়ার নজরে পড়ে যান। এরপর তিনি বার্সেলোনার অনূর্ধ্ব-১৫ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে নাইকি প্রিমিয়ার কাপে দলটি চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতার ফাইনাল খেলার শেষ মিনিটে ইনিয়েস্তা জয়সূচক গোল করেন। পাল্টাতে শুরু করে তার খেলার ধরণ ও উন্নতির সূচক। বার্সেলোনার হয়ে ৬৭৪টি খেলায় ৫৭টি গোল করেছেন। স্পেনের হয়ে ১৩১টি আন্তর্জাতিক খেলায় ১৩টি গোল করেছেন।

ইতালিতে রোনাল্ডো দুই সপ্তাহের কোয়রান্টিনেআরও জানতে ক্লিক করুন …

মেসি ও ইনিয়েস্তা:

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বার্সেলোনার দায়িত্বে থাকার সময় মেসি ও ইনিয়েস্তাকে খুব কাছ থেকে দেখেছেন এনরিকে। কোচিং ক্যারিয়ারে যাদের পেয়েছেন তাদের মধ্যে আন্দ্রেস ইনিয়েস্তার মেধা লিওনেল মেসির সবচেয়ে কাছাকাছি বলে মনে করেন স্পেনের কোচ লুইস এনরিকে। পেপ গার্দিওলা বার্সেলোনার দায়িত্ব নেবার পর ইনিয়েস্তার পজিশন পরিবর্তন হয়।

চীন হাজার কোটি টাকার পদ্ম স্টেডিয়াম বানাচ্ছে – আরও জানতে ক্লিক করুন …

ইতিহাসের সেরা মিডফিল্ডার:

সেন্টাল মিডফিল্ডার থেকে সেন্ট্রাল অ্যাটাকিং মিডফিল্ডার বনে গিয়ে জাভির সাথে তৈরি করলেন ইতিহাসের সেরা মিডফিল্ডার জুটি। ২০১২ উয়েফা ইউরোতে, তিনটি খেলায় ইনিয়েস্তাকে ম্যান অফ দ্য ম্যাচ ঘোষণা করা হয়। ২০১৫ উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও হয়েছিলেন ম্যান অফ দ্য ম্যাচ। সতীর্থ ফার্নান্দো তোরেস বলেছিলেন, “যখন ইনিয়েস্তার কাছে বল থাকে, মনে হয় যেন সবকিছু থেমে গেছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *