Brazil Wins 2019 FIFA U17 World Cup

2019 FIFA U17 World Cup: বিশ্বকাপ জিতলো ব্রাজিল

খেলা

এবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে (2019 FIFA U17 World Cup) শেষ মুহূর্তের নাটকীয়তায় মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতলো স্বাগতিক ব্রাজিল।

ফুটবল মানেই ব্রাজিলের নাম আসে। যেকোনো বিশ্বকাপে হলুদ বাহিনী তাদের নিজস্বতা প্রমান করে এসেছে। এবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে (2019 FIFA U17 World Cup) শেষ মুহূর্তের নাটকীয়তায় মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতলো স্বাগতিক ব্রাজিল। অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্স। নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়েছে তারা। ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধ ছিল গোলশূন্য। একটা সময় ম্যাচে মেক্সিকোই ছিল ভালো ছন্দে। খেলার ৬৬ মিনিটে ব্রায়ান গনঞ্জালেস গোল করে এগিয়ে নেন মেক্সিকোকে। এরপর থেকে দুই দলের খেলার ধারা বদলে যায়। মাঠে মাত্র ন’মিনিটের সাম্বা ঝড়। তাতেই মেক্সিকোকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নিল ব্রাজিল।

খেলার ৮৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে কায়ো সমতা ফেরালে ম্যাচে ফেরার রসদ খুঁজে পায় সেলেসাওরা। নাটকীয়ভাবে দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ে জয় সূচক গোল করে ব্রাজিলকে জয় এনে দিতে ভূমিকা রাখেন লাজারো। ব্রাজিলের হয়ে ম্যাচের অন্তিম মুহূর্তে একটি করে গোল পান কাইও জর্জ ও লাজারো বিনিসিয়াস মার্কেস। যদিওপ্রথম দিকে মেক্সিকোর চীনের প্রাচীরের মতো রক্ষণভাগ ভেদ করতে পারছিলো না ব্রাজিলের খেলোয়াড়রা। তবে ব্রাজিলকে ম্যাচে ফেরানো এই পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে রয়েছে যথেষ্ট বিতর্ক। শুরুতে জেসুস গোমেসের কড়া চ্যালেঞ্জের মুহূর্ত দেখতে পারেননি রেফারি।

সাহায্য নেন ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির। তারপর পেনাল্টির সিদ্ধান্ত আসে। ম্যাচ শেষে মেক্সিকোর কোচ হোসে মারিয়া রেফারির সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন। রেফারির বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছেন মেক্সিকোর রেফারি। ম্যাচের একদম অন্তিম মুহূর্তে লাজ্জারো ডান দিক থেকে আসা ক্রসে পা লাগিয়ে বল পাঠিয়ে দেন মেক্সিকোর গোলবারের ভেতরে। আর তার গোলেই নিশ্চিত হয়ে ব্রাজিলের চতুর্থ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা। এই জয়ের মধ্যে দিয়ে ১৬ বছর পর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জয় করল ব্রাজিল। এই নিয়ে গত আট বছরে তিন ফাইনাল খেলে মেক্সিকোকে হারতে হয়েছে দু’টিতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *