Chinese Badminton Legend Lin Dan Takes Retirement from International Badminton

ব্যাডমিন্টনের কিংবদন্তি লিন ডান অবসর নিলেন

খেলা

থেমে গেলো বেশ কিছু রেকর্ডের স্পষ্ট সম্ভাবনা। জোড়া অলিম্পিক সোনা জয়ী কিংবদন্তি লিন ডান (Lin Dan) অবসর নিলেন। জাদুকর আর কোর্টে নামবেন না।

নিজস্ব সংবাদদাতা: অনেকটাই বিবর্ণ হয়ে গেলো আন্তর্জাতিক ব্যাডমিন্টন খেলা। সেই দ্রুতগতির খেলার জাদু আর দেখা যাবে না। থেমে গেলো বেশ কিছু রেকর্ডের স্পষ্ট সম্ভাবনা। জোড়া অলিম্পিক সোনা জয়ী কিংবদন্তি লিন ডান (Lin Dan) অবসর নিলেন। জাদুকর আর কোর্টে নামবেন না। ৩৭ বছর বয়সী চীন ব্যাডমিন্টন তারকা আজ শনিবার অবসর নেওয়ার কথা ঘোষণা করেন।

‘সুপার ডান’ অবসর ঘোষণা করতেই, শেষ হল ব্যাডমিন্টনের গৌরবোজ্জ্বল এক সোনালী অধ্যায়। আসলে জুনিয়র বা সিনিয়র পর্যায়, এই লিন ডানের সাফল্যের ইতিহাস দৃঢ় ও দীর্ঘ। তিনি মাত্র দু’টি অলিম্পিক সোনা যেতেন নি। একই সাথে জিতেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের পাঁচটি গোল্ড মেডেল। এরপাশে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দু’টি সিলভার মেডেল আছে তার দখলে।

Chinese Badminton Legend Lin Dan Takes Retirement from International Badminton
Chinese Badminton Legend Lin Dan Takes Retirement from International Badminton

ব্যক্তিগত ও দলগত বিভাগ মিলিয়ে এশিয়ান গেমসের ৫টি সোনা, ২টি রুপো ও ১টি ব্রোঞ্জ পদক জিতেছেন এই কিংবদন্তি। তিনি জানান, ‘‘যে খেলা আমি সবচেয়ে ভালবাসতাম, তাকে আমি সবটা দিয়েছি। ভাল এবং কঠিন সময়ে আমার সাথে পরিবার, কোচ, সতীর্থরা ছিল।’’

[ আরও পড়ুন ] কোচ দ্বন্দে বার্সেলোনা ছাড়তে চলেছেন মেসি!

লিন ডান ৬৬৬টি সিঙ্গলস ম্যাচ জিতেছেন। মালয়েশিয়ার কিংবদন্তি উয়েই ছিল এই ডানের বন্ধু। গত বছর জুনে তিনি অবসর নেন। এরপরই থেমে যায় দ্বৈরথ। তাদের ৪০ বারের মুখোমুখিতে ২৮বার জিতেছেন ডান। ডান হাতি উয়েই-এর ডিফেন্স ও ড্রপ শটের বিপরীতে ডানের বাঁ হাতি স্ম্যাশ ও জায়গা বুঝে খেলা আর দেখা যাবে না।

তবে বয়স বাড়ার সঙ্গে খেলার মান নেমেছে। তার সঙ্গে ছিল একাধিক ছোট বড়ো চোট। তবে টোকিও অলিম্পিক খেলার ইচ্ছা ছিল তার। কিন্তু শরীর সাথে না দেওয়াতে ডানকে থামতে হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *