Chinese Lotus Stadium Details

Lotus Stadium: চীন হাজার কোটি টাকার পদ্ম স্টেডিয়াম বানাচ্ছে

খেলা

পৃথিবীর মানুষ ঘরে বসে অনিশ্চিত ভবিষতের জন্য উদ্বিগ্ন। অথচ চীন মেতেছে দৃষ্টিনন্দন স্টেডিয়াম (Lotus Stadium) নির্মাণ করতে। হাজার কোটি টাকার একটা …

উপমার উর্দ্ধে একটা দেশ এই চীন। করোনাকে বিশ্বময় বিলিয়ে দিয়ে, নিজের দেশকে সামলে নতুন আমোদে মেতেছে। গোটা পৃথিবীর মানুষ ঘরে বসে অনিশ্চিত ভবিষতের জন্য উদ্বিগ্ন। অথচ চীন মেতেছে দৃষ্টিনন্দন স্টেডিয়াম (Lotus Stadium) নির্মাণ করতে। হাজার কোটি টাকার একটা স্টেডিয়াম বানাচ্ছে চীন, যা বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম হতে যাচ্ছে। যে চীন, ভাইরাসটি ছড়িয়ে পৃথিবীকে কার্যত থামিয়ে দিয়েছে, সে দেশের ক্লাব গুয়াংজু এভারগ্রান্দে এই সংকটময় মুহূর্তে বানাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম।

China Building A $1.7 Lotus Shaped Stadium at Guangzhou
China Building A $1.7 Lotus Shaped Stadium at Guangzhou

জানা যাচ্ছে, চীনের গুয়াংজু এভারগ্রান্দে নির্মাণাধীন স্টেডিয়ামটি তৈরিতে খরচ হবে প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার। সুবিশাল এই স্টেডিয়ামটির ধারণক্ষমতা হবে প্রায় ১ লাখ মানুষের। ইতোমধ্যে তৈরির কাজ অকেটাই শুরু হয়ে গেছে। স্টেডিয়ামটি তৈরি করছে দেশটির সুপার লিগ চ্যাম্পিয়ন ক্লাব গুয়াংজু। গুয়াংজু ক্লাব জানাচ্ছে, এই স্টেডিয়ামটি দেখতে হবে ‘পদ্ম ফুলের’-এর মতো। আগামী ২০২২ সালের শেষ নাগাদ এর নির্মাণ কাজ শেষ হবে বলে তারা অনুমান করছে।

৬০ দিনের জন্য গ্রিন কার্ড ইস্যু স্থগিত – আরও জানতে ক্লিক করুন …

এদিকে এভারগ্রান্দে রিয়াল এস্টেটের সভাপতি জানান, ‘বিশ্বমানের স্টেডিয়ামের স্থাপত্য সিডনির অপেরা হাউজ এবং দুবাইয়ের বুর্জ খলিফার সঙ্গে তুলনা করা হবে। বিশ্বের কাছে আলাদা মানের করে তুলে ধরতে বড় ধরনের পরিকল্পনা নিয়ে নেমেছি।’ এইমুহূর্তে ধারণক্ষমতায় বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো বার্সেলোনার ন্যু’ক্যাম্প। গুয়াংজুর স্টেডিয়াম তৈরি করে ন্যু’ক্যাম্পকে ছাড়িয়ে যাবে তারা। এখানে থাকবে প্রেস বক্স, খেলোয়াড়দের উন্নত ড্রেসিং রুমসহ আরও অনেক প্রয়োজনীয় ব্যবস্থা। কে বলবে চীন ভাইরাসের সমস্যায় জর্জরিত?

উত্তর কোরিয়ার নেতা কিম গুরুতর অসুস্থ! – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *