Cricket Bookie Sanjeev Chawla Who Involved in Hancy Croney Match Fixing Case Back in India

Sanjeev Chawla: ক্রোনিয়েকে ফাঁসানো জুয়াড়ি দেশে ফিরলো

খেলা

২০০০ সালে ৭ই এপ্রিল ফাঁস হয়ে যায় ক্রোনিয়ে ও সঞ্জয় চাওলা (Sanjeev Chawla) নামের এক ভারতীয় বাজিকরের কথোপকথন। তদন্তে বেরিয়ে আসে নানা …

দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইন শহরে ১৯৬৯ সালের ২৫ সেপ্টেম্বর জন্ম নিয়েছিলেন আধুনিক ক্রিকেটের এক মহান নায়ক, যিনি তার নিজের দোষেই পরে পরিণত হয়েছিলেন এক খলনায়কে। ভদ্রলোকের খেলা ক্রিকেটকে যে কজন কলুষিত করার পাপে পাপী, তিনি তাদের অন্যতম। তার নাম “ওয়েসেল জোহান্স হ্যান্সি ক্রোনিয়ে” – যিনি অনেকের চোখেই দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা অধিনায়ক। ২০০০ সালে ৭ই এপ্রিল ফাঁস হয়ে যায় ক্রোনিয়ে ও সঞ্জয় চাওলা (Sanjeev Chawla) নামের এক ভারতীয় বাজিকরের কথোপকথন। তদন্তে বেরিয়ে আসে নানা তথ্য। বলা হয়ে থাকে, ১৯৯৭ থেকে ২০০০ পর্যন্ত বিভিন্ন সময়ে, বিভিন্ন ম্যাচে টাকার বিনিময়ে ম্যাচ হেরেছে ইচ্ছে করে তার দল।

Hancy Croney
Hancy Croney

২০০০ সালে ম্যাচ পাতানোর দায়ে অভিযুক্ত জুয়াড়ি সঞ্জীবকে দীর্ঘ ২০ বছর পর অবশেষে লন্ডন থেকে দেশে ফিরিয়ে আনতে সফল হলো ভারত সরকার। ৫৯ বছর বয়সী এই ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০০০ সালের শুরুর দিকে সাউথ আফ্রিকান ক্রিকেট দলের ক্যাপ্টেন হ্যান্সি ক্রোনজে এবং তার সঙ্গে ক্রিকেট ম্যাচ পাতাতে আগ্রহী কয়েকজন বুকির মধ্যে মূল সংযোগ হিসেবে কাজ করেছিলেন। আজ বৃহস্পতিবার তাকে দিল্লিতে নিয়ে আসা হয়। সঞ্জীব চাওলা একজন ভারতীয় ব্যবসায়ী। ১৯৯৬ সালে ব্যবসায়িক ভিসায় যুক্তরাজ্য যান তিনি। র্তমানে সঞ্জীব কুমার চাওলা একজন ব্রিটিশ নাগরিক।

Cricket Bookie Sanjeev Chawla Back in India
Cricket Bookie Sanjeev Chawla Back in India

আসলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হওয়ার পর বিমান দুর্ঘটনায় মারা যান হ্য়ান্সি। তাঁর মৃত্যু ঘিরে এখনও রহস্যের শেষ নেই। ক্রোনিয়ে এবং অন্য বুকিদের মধ্যে যোগাযোগ স্থাপনে যে জুয়াড়ি বড় ভূমিকা নিয়েছিল সেই সঞ্জীব চাওলাকে দেশে ফেরাল দিল্লি পুলিস। ১লা জুন ২০০২ সালে এক বিমান ক্রাশ দুর্ঘটনায় মারা যান তিনি। যদিও অনেকের ধারণা, ম্যাচ পাতানো কেলেংকারির ব্যাপারে তার মুখ বন্ধ করতেই তাকে মেরে ফেলা হয়েছে। সেই ধারণার পক্ষে শক্তিশালী যুক্তিও রয়েছে। যে বিমান ক্রাশে তিনি মারা যান, তার সেদিন সেই বিমানেই থাকার কথা ছিল না। তার নির্ধারিত বিমান মিস করায় তিনি সেই বিমানে ওঠেন। এখন ব্রিটিশ আদালতকে দেওয়া আশ্বাস অনুসারে তাকে তিহার জেলে পুলিশি হেফাজতে রাখার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *