Cricket is Back in Asian Games

ক্রিকেট আবার ফিরতে চলেছে এশিয়ান গেমসে – Cricket is Back in Asian Games

খেলা

এটা চূড়ান্ত যে, ২০২২ সালে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটে থাকবে ক্রিকেট (পুরুষ ও মহিলা)।

হাতে গোনা কয়েকটা দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল ক্রিকেট খেলা| তবে বিশ্বের নিরিখে এশিয়ার অনেকগুলো দেশ বেশ ভালো ভাবেই এই খেলাটাকে গ্রহণ করেছে| ক্রিকেটের অনেকগুলো বিশ্বকাপও এই এশীয় দেশগুলোর দখলে| কিন্তু এশিয়ান গেমসের তালিকায় ছিল এই খেলাটি| গত ২০১০ সালে প্রথম বার এশিয়ান গেমসের আসরে স্থান করে নেয় ২২গজের খেলা ক্রিকেট। তারপর ২০১৪ সালেও ব্যাট-বলের দ্বৈরথের দেখা গিয়েছিলো এশিয়ান গেমসের মাঠে। তবে সেখানে অবশ্য ক্রিকেট দল পাঠায়নি ভারত| কিন্তু আবার ঠিক চার বছরের ব্যবধানে এশিয়ান গেমসে ফিরতে চলেছে ক্রিকেট।

কিন্তু ২০১৮ সালের ইন্দোনেশিয়া গেমসে ক্রিকেটকে জায়গা দেয়নি নিয়ামক সংস্থা। অথচ ২০২২ সালে গুয়াংঝাউয়ে গেমসে আবার দেখা যাবে ক্রিকেট খেলা। জানা যাচ্ছে সেখানে কুড়ি অভারের ক্রিকেট প্রতিযোগিতা হতে পারে। আর এভাবেই ২০১০ এবং ২০১৪ সালে ক্রিকেট খেলা হয়েছিল। বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে ২০২২ সাল এখনো অনেক দেরি। চূড়ান্ত সিদ্ধান্তের পরিবর্তন পরে করা যেতেই পারে| শ্রীলঙ্কা এবং পাকিস্তান আগের দুই বার এশিয়ান গেমসের ক্রিকেট প্রতিযোগিতা জিতেছে। তবে শুধু এশিয়ান গেমস নয় কমনওয়েলথ গেমসেও একবার ক্রিকেট খেলা হয়েছিল। ১৯৯৮ সালের সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

গত ২০১৪ সালের এশিয়ান গেমসে অংশ নেয়নি ভারত। আর তাই বিসিসিআইয়ের সমালোচনা করেন ওসিএ-র সভাপতি শেখ আহমেদ আল ফাহাদ। তখন তিনি বলেছিলেন, শুধু নিজেদের বাণিজ্যিক স্বার্থ নিয়ে ভাবতেই, বিসিসিআই এশিয়ান গেমসের আসরে নামেননি। তখনই সিদ্ধান্ত হয়েছিল অস্ট্রেলিয়াকেও এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হবে। তবে এবার পূর্ব ঘোষণা মতো এবার অস্ট্রেলিয়াকে ডাকা হয় কিনা সেটাই দেখার।

কিন্তু এটা চূড়ান্ত যে, ২০২২ সালে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটে থাকবে ক্রিকেট (পুরুষ ও মহিলা)। ২০১০ সালে গুয়াংজু এশিয়ান গেমসে পুরুষ বিভাগে স্বর্ণ ও মেয়েদের ক্রিকেটে রৌপ্য জিতেছিল বাংলাদেশ। তারপর ২০১৪ সালে ইনচন এশিয়ান গেমসেও ক্রিকেট থেকে দুটি পদক জেতে প্রতিবেশী বাংলাদেশের ক্রিকেট দল। আশা করা যায়, চীনের মাটিতে ভারত ও পাকিস্তান নামলে উত্তেজনার পারদ বাড়তেই থাকবে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *