Cricketer Brian Lara Biography

Brian Lara Biography: ব্রায়ান লারার জন্মদিন

ইতিহাস খেলা

ক্রিকেট বিশ্বে লারার (Brian Lara Biography) মতো নিখুঁত ব্যাটসম্যান নেই আর একজনও। ক্রিকেট বল পেটানোটাকে রীতিমতো শিল্পের পর্যায়ে নিয়ে …

ক্রিকেটের মানচিত্রে লারা কিংবদন্তি হয়েই থাকবেন। সর্বকালের সেরা ব্যাটস্‌ম্যানদের অন্যতম তিনি। টেস্ট ক্রিকেট ও প্রথম শ্রেণীর ক্রিকেট, উভযটি়তেই এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড তার। ১৯৬৯ সালের এই দিনে ২রা মে, অ্যান্টিগার মিচেল স্ট্রিট ক্যান্টারোতে জন্মেছিলেন ক্রিকেটের এই বরপুত্র। ক্রিকেট বিশ্বে লারার (Brian Lara Biography) মতো নিখুঁত ব্যাটসম্যান নেই আর একজনও। ক্রিকেট বল পেটানোটাকে রীতিমতো শিল্পের পর্যায়ে নিয়ে যান এই ক্যারিবীয় ব্যাটসম্যান।

Childhood image of Brian Lara
Childhood image of Brian Lara

মাত্র ১৫ বছর বয়সে খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের অনূর্ধ-১৯ ক্রিকেট। সেখান থেকেই শুরু তার রেকর্ড ভাঙার খেলা। মাত্র ১৮ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিজ ইয়ুথ চ্যাম্পিয়নশিপে খেলেন রেকর্ড ৪৯৮ রানের ইনিংস। তিনি ভাঙেন কার্ল হুপারের করা ৪৮০ রানের রেকর্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যক্তি যিনি এক ইনিংসে ৪০০ রান করেন। সব মিলিয়ে টেস্টে ১১০০০ এর উপরে রান করেছেন। কোরিয়ারে ১৩১ টি টেস্ট ম্যাচ খেললেও ভারতে মাত্র ৩ টি টেস্ট খেলেছেন। ১৯৯০ সালে পাকিস্তান সফরে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট অভিষেক হয় লারার।

ক্রিকেটের ভগবান সচিন তেন্ডুলকরের জীবনী – আরও জানতে ক্লিক করুন …

১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে খেলেন ২৭৭ রানের ইনিংস। ১৯৯৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে অ্যান্টিগাতে স্যার গ্যারি সোবার্সের ৩৬৫ রানের রেকর্ডটা ভেঙ্গে করেছিলেন ৩৭৫রান। ১৯৯৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যাট থেকে আসে ৫০১ রানের অপরাজিত ইনিংস। টেস্টে নয়টি ডাবল সেঞ্চুরি ও দুটি ট্রিপল সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার এই ব্রায়ান লারা। অধিনায়ক হিসেবেও সফল ছিলেন লারা। দেশকে ৪৭ টেস্টে নেতৃত্ব দেন তিনি। ক্রিকেটের একমাত্র ৪০০ রানের ইনিংসটি অধিনায়ক হিসেবেই খেলেন তিনি।

চীন হাজার কোটি টাকার পদ্ম স্টেডিয়াম বানাচ্ছে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *