English Channel Winner Sayani Das Crossed Rottnest Channel

ইংলিশ চ্যানেল, রটনেস্ট জয়ী কালনার সায়নী – English Channel Winner Sayani Das Crossed Rottnest Channel

আন্তর্জাতিক খেলা

এবার তৃতীয় লক্ষ্য ক্যাটলিনা চ্যানেল পেরনো। সেই লক্ষ্য পূরণ করতে পাড়ার পুকুর আর কালনা শহর লাগোয়া ভাগীরথী দাপাচ্ছেন সায়নী।

বর্তমান বা আগামীর প্রজন্মদের কাছে জীবনের লক্ষ্য মানেই সংখ্যাগরিষ্ঠের মত থাকবে শিক্ষাক্ষেত্রের সফলতা| পুঁথি বাহন করেই জীবনের রথকে ছোটাতে তৈরী রাখে নিজেকে| ব্যতিক্রমীরা উদহারণ না হলেও গুণী-পৃথকের মর্যাদা পান| সে আগেই পার হয়েছেন ইংলিশ চ্যানেল আর অস্ট্রেলিয়ার রটনেস্ট।

Rottnest Channel Associaction
Rottnest Channel Associaction

এবারের চ্যালেঞ্জ সুদূর আমেরিকার ক্যাটালিনা চ্যানেল। জলের নিচে তার সাথে সাঁতার কাটবে ভয়ঙ্কর গ্রেট হোয়াইট হাঙর। তবু ভয়ডরহীন কালনার সায়নী অতল জলের আহ্বানে। কঠিন ইংলিশ চ্যানেল আর রটনেস্ট পেরনোর পর এবার লক্ষ্য আমেরিকার ক্যাটালিনা চ্যানেল, যা লস এঞ্জেলসের দঃ পশ্চিম। ক্যালিফোর্নিয়ার কাছে স্যানটা ক্যাটালিনা আইল্যান্ড। যা প্রায় ৩৫ কিলোমিটার জুড়ে আছে।

সেই ২০১৭-য় জয় হয়েছে ইংলিশ চ্যানেল। প্রচন্ড ঠান্ডা জল, প্রবল স্রোত আর জেলিফিশের কামড়-জ্বালা সহ্য করে রাজ্যের কনিষ্ঠতম সাঁতারু হিসেবে ইংলিশ চ্যানেল পার করেছে সে। আবার ২০১৮-য় রটনেস্ট চ্যানেল পেরিয়েছেন অষ্টাদশী সায়নী। সেখানে জেলিফিশের সঙ্গে ছিল ক্ষুধার্থ হাঙর। এবার তৃতীয় লক্ষ্য ক্যাটলিনা চ্যানেল পেরনো। সেই লক্ষ্য পূরণ করতে পাড়ার পুকুর আর কালনা শহর লাগোয়া ভাগীরথী দাপাচ্ছেন সায়নী। একদিকে দূরপাল্লার সাঁতারের জন্য অনুশীলন, অন্যদিকে রাজ্য স্তরের স্বল্প দূরত্বের সাঁতার প্রতিযোগিতাগুলির প্রস্তুতি একসঙ্গে চালিয়ে যাচ্ছে সায়নী।

 Rottnest Channel Swim 2019
Rottnest Channel Swim 2019

প্রথমবারের ইংলিশ চ্যানেলের সময় বাড়ি বন্ধক দিয়েছিলেন পেশায় প্রাথমিক শিক্ষক রাধেশ্যামবাবু। আর তারপর রাজ্য সরকার, কালনা পুরসভা-সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান সায়নীর পাশে দাঁড়িয়েছিলেন রটনেস্ট চ্যানেল পেরনোর সময়। কিন্তু সপ্তসিন্ধু জয়ের এ হেন খিদের জন্য সায়নীর পুঁজি ইচ্ছাশক্তি, মনের জোর আর দৃঢ়তা। প্রতিদিন কঠোর অনুশীলন, ডায়েটিংয়ে শরীরের ওজন ১২ কেজি ঝরিয়েছেন তিনি। অর্থ ছাড়া এখন আর কোনও প্রতিবন্ধকতার কথা মাথায় রাখতে চাইছেন না তিনি। স্বপ্ন পূরণের জন্য অপেক্ষা শুধু একটা স্পন্সরের|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *