Former Indian Captain and Batting Legend Rahul Dravid

Rahul Dravid: রাহুল দ্রাবিড়ের জন্মদিন

খেলা

রাহুল দ্রাবিড় (Rahul Dravid) একজন সাবেক ভারতীয় ক্রিকেট খেলোয়াড়। তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের জাতীয় টেস্ট ও একদিনের আন্তর্জাতিক …

রাহুল দ্রাবিড় (Rahul Dravid) একজন সাবেক ভারতীয় ক্রিকেট খেলোয়াড়। তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের জাতীয় টেস্ট ও একদিনের আন্তর্জাতিক দলের অধিনায়ক ছিলেন। ১৯৭৩ এলের ১১ই জানুয়ারী তিনি জন্মগ্রহণ করেন। অর্থাৎ ৪৭-এ পা দিলেন ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান দ্রাবিড় টেস্ট ও একদিনের ক্রিকেট দুটিতেই দশ হাজার রানের মাইলস্টোন পেরিয়েছেন। ক্লাসিক ব্যাটসম্যান হিসাবে ক্রিকেট সবসময় তাঁকে মনে রাখবেন। রাহুল দ্রাবিড়ের বাবা জনপ্রিয় জ্যাম প্রস্তুতকারক সংস্থা কিসান-এ কাজ করতেন। ফলে রাহুল কোথায় খেলতে গেলেই ব্যাগে একটা জ্যামের বোতল দিয়েই দিতেন মা। আর তা থেকেই ছোটবেলায় তাঁর নাম হয়ে যায় জ্যামি।

টেস্টে তিন নম্বর জায়গাটি নিজের করে ফেলেছিলেন দ্রাবিড়। তাঁর সময়কালে টেস্টে তিন নম্বর জায়গায় নির্ভরযোগ্য ব্যাটসম্যান বিশ্বক্রিকেটে তিনি ছাড়া আর হয়তো একজনই ছিলেন, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডিতে ২৭০ হোক বা অ্যাডেলেডে ২৩৩, মহাকাব্যিক সব ইনিংস উপহার দিয়েছেন তিনি। ১৯৯৯ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৫৩ রানের অসাধারণ একটা ইনিংস খেলেছিলেন দ্রাবিড়।কর্ণাটকের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা দ্রাবিড় টেস্ট ও এদিনের ম্যাচ মিলিয়ে ২৪ হাজারের বেশি রান করেছেন। একচিমাত্র আন্তর্জাতিক টি২০ তিনি খেলেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেটায় ৩১ রান করেন তিনি।

খেলোয়াড়ি জীবনে ভারতের জাতীয় দলের হয়ে খেলেছেন দীর্ঘ ১৬ বছর। ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে মাত্র ২৩ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিল দ্রাবিড়ের। পুরো ক্যারিয়ারজুড়েই লর্ডসের সেই আভিজাত্য বজায় রেখেছেন ইতিহাসের অন্যতম ধৈর্য্যশীল এ ব্যাটসম্যান। টেস্ট ও ওয়ানডে- দুই ফরম্যাটেই করেছেন ১০ হাজারের বেশি রান। ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ২৪২০৮ রান করেছেন তিনি। হাঁকিয়েছেন ৪৮টি সেঞ্চুরি। টেস্ট ক্রিকেটে প্রথম ফিল্ডার হিসেবে ধরেছেন ২০০টি ক্যাচ। সবমিলিয়ে দ্রাবিড়ের ক্যারিয়ার ছিলো ১৬৪ টেস্টে ১৩২৮৮ রান, ৩৪৪ ওয়ানডেতে ১০৮৮৯ রান ও একমাত্র টি-টোয়েন্টিতে ৩১ রান। এছাড়া ফিল্ডার হিসেবে টেস্টে ২১০ ও ওয়ানডেতে ১৯৬টি ক্যাচ ধরেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *