Former Sri Lankan cricketer Aravinda De Silva questioned for six hours on 2011 WC final match fixing

২০১১ সালের বিশ্বকাপের তদন্ত শুরু – ডি সিলভাকে ৬ঘণ্টা জেরা

খেলা

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে অভিযোগ জানান, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল (WC final match fixing) ভারতের কাছে …

নিজস্ব সংবাদদাতা: বিশ্বকাপ ফাইনালের তদন্ত শুরু হলো। মাঝে ৯ বছর অতিক্রম করেছে। তবু উঁকি মারছে বেটিংয়ের টানাপোড়েন। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে অভিযোগ জানান, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল (WC final match fixing) ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলঙ্কা! প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এই মন্তব্যের পর সেদেশের বর্তমান ক্রীড়ামন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা ঘটনার তদন্তে নামেন।

Mahindananda Aluthgamage is a Sri Lankan politician and a former Minister of Sports
Mahindananda Aluthgamage is a Sri Lankan politician and a former Minister of Sports

গোটা ঘটনার ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছে শ্রীলঙ্কা সরকার। ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কার অধিনায়ক অর্জুনা রণতুঙ্গা ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে অভিযোগ আনেন।

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালের সময় শ্রীলঙ্কার নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান ছিলেন ডি সিলভা। এই ঘটনায় সিলভাকে টানা ছয় ঘণ্টা ধরে জেরা করে শ্রীলংকার পুলিশ। তিনি ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের সেরা হয়েছিলেন। সম্প্রতি ডি সিলভা এই অভিযোগকে উড়িয়ে দেন।

[ আরও পড়ুন ] আবার লড়াই মেসি ও রোলান্ডোর – “Golden Shoe”

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে এই ব্যাপারে তদন্ত করার অনুরোধ জানান। তিনি বলেন, “একাধিক মিথ্যে বলার পরও মানুষ ছাড় পেয়ে যাচ্ছে। এটা সব সময় হতে পারে না। তাই এই নিয়ে তদন্তের অনুরোধ করছি।”

[ আরও পড়ুন ] কলকাতা ফুটবল লিগ নিয়ে উদ্যোগী IFA – তৈরী রোডম্যাপ

ডি সিলভার জিজ্ঞাসাবাদ থেকে, বাঁহাতি ওপেনার উপুল থারাঙ্গার নাম সামনে আসে। ২০১১ সালের বিশ্বকাপে থারাঙ্গা, দলের নিয়মিত সদস্য ছিলেন। তিনি ফাইনাল ম্যাচে ২০ বলে ২ রান করে আউট হয়েছিলেন। ২০১১ বিশ্বকাপ ফাইনালে খেলা দুই প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়বর্ধনে ফিক্সিংয়ের অভিযোগ উড়িয়ে দেন। সাঙ্গাকারার নেতৃত্বে ভারতের কাছে ৬ উইকেটে হেরেছিল শ্রীলঙ্কা। প্রশ্ন একটা থেকেই যাচ্ছে, বেটিংয়ের তথ্য কাছে থাকলে ৯ বছর নীরব ছিলেন কেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *