ICC Decade Ranking For ODI and Test Team

ICC Decade Ranking: ODI ও টেস্ট দলে ভারতের চার জন

খেলা

গোটা দশক (ICC Decade Ranking) ধরে ক্রিকেট বিশ্বে ভারতের জয়জয় শোনা গিয়েছে। শেষ বিশ্বকাপ হয়তো আসেনি। কিন্তু দশক …

উইজডেনের ক্রিকেট লেখক ও প্রতিনিধিদের রায়ে এবং গেল দশ বছরের পারফরম্যান্সের ভিত্তিতে বাছাই করা হয়েছে একাদশটি। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে একের পর এক সাফল্য ছুঁয়েছে ভারতীয় দল। গোটা দশক (ICC Decade Ranking) ধরে ক্রিকেট বিশ্বে ভারতের জয়জয় শোনা গিয়েছে। শেষ বিশ্বকাপ হয়তো আসেনি। কিন্তু দশক শেষে সেরা একাদশে ঠাঁই পেলেন ভারতের চার তারকা। টেস্ট দলকে নেতৃত্ব দেবেন বিরাট কোহালি। ওয়ানডেতে অধিনায়কের আর্মব্যান্ড পরবেন মহেন্দ্র সিংহ ধোনি।

মাহির নেতৃত্বে ভারত ২০১১ সালে বিশ্বকাপ জিতেছে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলেছে। সেই কারণেই ‘ক্যাপ্টেন কুল’-কেই ক্রিকেট অস্ট্রেলিয়া অধিনায়ক করেছে। মহেন্দ্র সিং ধোনির হাত থেকে ব্যাটন তুলে নিয়েছেন বিরাট কোহলি। টেস্ট ও ওয়ানডে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই বছর শেষ করেছেন তিনি। ধোনি ও কোহলির পাশাপাশি সেই তালিকায় রয়েছেন রোহিত শর্মাও। ইংল্যান্ড বিশ্বকাপে সিরিজ সেরা ক্রিকেটার বছরটাও শেষ করেছেন সবচেয়ে বেশি রান ঝুলিতে ভরে। আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে স্থান রোহিতের।

সেরা টেস্ট একাদশে বিশ্বের তাবড় তাবড় বোলারদের পাশে জায়গা পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। গত দশ বছরে তাঁর স্পিনের জাদুতে বহু ম্যাচ জয়ের মুখ দেখেছে টিম ইন্ডিয়া। ৭০ ম্যাচে ৩৬২ উইকেট তাঁর। টেস্টে অবশ্য রোহিত শর্মাকে রাখেনি উইসডেন। এই দশকের সেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে ঠাঁই পেয়েছেন দুজন করে। অজি তারকা ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্কের সঙ্গে আছেন প্রোটিয়া তারকা এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন।

ওয়ান ডে দল— এমএস ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স, শাকিব আল হাসান, জস বাটলার, রাশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা।
টেস্ট দল— অ্যালাস্টেয়ার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বিরাট কোহালি (অধিনায়ক), এবি ডিভিলিয়ার্স, বেন স্টোকস, ডেল স্টেন, স্টুয়ার্ট ব্রড, নেথান লিয়ঁ, জেমস অ্যান্ডারসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *