ICC launches ODI super league for 2023 world cup in India

আইসিসি ওয়ানডে’তে বিশ্বকাপ সুপার লিগ চালু করছে

খেলা

টেস্টের ধাঁচেই ১৩ দলের ওয়ানডে সুপার লিগ (ODI super league) শুরু করছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। যার নাম হয়েছে …

নিজস্ব সংবাদদাতা: সময়ের সাথে পাল্টে যাচ্ছে খেলার ধরণ। দর্শকে খেলার মধ্যে টানতে নতুন চমক তৈরী করতেই হবে। কারণ এই দর্শকের মধ্যেই লুকিয়ে থাকে লক্ষ-কোটি বিজ্ঞাপনের হাতছানি। তাই টেস্টের ধাঁচেই ১৩ দলের ওয়ানডে সুপার লিগ (ODI super league) শুরু করছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। যার নাম হয়েছে ‘ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ’। আগামী সপ্তাহে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যে প্রথম ওয়ানডে ম্যাচ এই সুপার লিগের প্রথম ম্যাচ হিসেবে বিবেচিত হবে।

ICC launches ODI super league for 2023 world cup in India
ICC launches ODI super league for 2023 world cup in India

এই ওয়ানডে সুপার লিগের ফলাফলের উপর নির্ভর করছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে কোন কোন দেশ খেলার সুযোগ পাবে। আগামী ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিক ভারত এবং বাকি শীর্ষ সাতটি দল বিশ্বকাপে খেলবে। ১০ দলের বিশ্বকাপে বাকি দুটি দলকে এই সুপার লিগ খেলে যোগ্যতামান অর্জন করতে হবে। এটি ২০২৩ বিশ্বকাপের বাছাই হিসেবে গণ্য হবে, তাই আগামী তিন বছর এই লিগ ওয়ানডে ক্রিকেটকে আরও প্রাসঙ্গিক ও আকর্ষণীয় করে তুলবে আইসিসি।

[ আরও পড়ুন ] আমিরশাহীতে ১৯শে সেপ্টেম্বর শুরু হতে পারে আইপিএল

সুপার লিগের শেষে শীর্ষস্থানে থাকা সাতটি দল এবং ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত সরাসরি বিশ্বকাপে খেলবে। যদি ভারত প্রথম সাতের মধ্যে থাকে তাহলে অষ্টম স্থানে থাকা দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। শেষ পাঁচটি দলকে অ্যাসোসিয়েট দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে শেষ দুটি স্থানের জন্য। এই মেগা টুর্নামেন্টের ফলে আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবোয়ে, নেদারল্যান্ডের মতো দলগুলি অনেক উপকৃত হবে। আগামী ৩ বছরে অন্তত ২৪টি করে ওয়ানডে খেলা খেলবে এই দলগুলি।

[ আরও পড়ুন ] কাতার ফুটবল বিশ্বকাপের সূচি প্রকাশিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *