India Pakistan Cricket Series will be soon as per ICC Chairman Greg Barclay

T20 বিশ্বকাপ আমিরাতে? ভারত-পাকিস্তান সিরিজ চালুর উদ্যোগ

খেলা

ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেটের সিরিজ (India Pakistan Cricket Series) হওয়ার সম্ভাবনা তৈরী হচ্ছে। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণে আবহে ক্রিকেট ও ফুটবল খেলা শুরু হয়েছে। দর্শক প্রথমে না থাকলেও, এখন কম সংখ্যক দর্শককে মাঠে ঢোকানো হচ্ছে। ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। আর সেই আসর অনুষ্ঠিত হওয়ার কথা ভারতে। কিন্তু এই বিষয়ে অনেকটা অনিশ্চয়তা আছে বলে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিইও ওয়াসিম খান। একই সাথে ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেটের সিরিজ (India Pakistan Cricket Series) হওয়ার সম্ভাবনা তৈরী হচ্ছে। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বহু দিন হয় নি। দুই দেশের সীমান্তের উত্তেজনার রেশ পৌঁছেছে খেলার মাঠে। ফলে আইসিসি টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া এই দুই দেশের আর দেখা হয় না।

ওয়াসিম খান জানান, ভারতে করোনা পরিস্থিতির জন্য এই বিশ্বকাপ আয়োজন নিয়ে অনিশ্চয়তা তৈরী হয়েছে। অনেক দেশ ভাইরাসের ভয় নিয়ে যেতে রাজি হবে না। ফলে আগামী T20 বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে হতে পারে। যদিও এই সিদ্ধান্ত, আগামী বছরের এপ্রিলের আগে নিশ্চিত করে বলা সম্ভব নয়।

India Pakistan Cricket Series will be soon as per ICC Chairman Greg Barclay
India Pakistan Cricket Series will be soon as per ICC Chairman Greg Barclay

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে, শীঘ্রই ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ চালু করতে চাইছেন। সেই ২০১২-১৩ সালের পর আর ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আর হয় নি। সেই সময়, ভারত সফরে গিয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। এই দুই দেশের মধ্যে শেষবার টেস্ট সিরিজ হয়েছে ২০০৭-০৮ সালে।

[ আরও পড়ুন ] T20 রেকর্ড – গ্লেন ফিলিপস দ্রুততম সেঞ্চুরির মালিক

ভারতীয় দল, তিন টেস্টের সিরিজ খেলতে পাকিস্তান গিয়েছিল। এরপর থেকে শুধু আইসিসি টুর্নামেন্ট ও এশিয়া কাপে মুখোমুখি হয় ভারত পাকিস্তান। পাকিস্তান গত ২০১৬ সালে, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিল। গ্রেগ বার্কলে জানান, ‘আমি এটা দেখতে পছন্দ করব, ভারত-পাকিস্তান আবার ক্রিকেট মাঠে নেমেছে। আমি খুব বাস্তববাদী। পরিস্থিতিটা বুঝতে পারছি। এটা একটা রাজনৈতিক ব্যাপার, যেটা আমার নিয়ন্ত্রণের বাইরে। ভারত পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ আবার স্বাভাবিক নিয়মে চালু করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।’ এতে দুই দেশের ক্রিকেট অনুরাগীরা যথেষ্ট খুশি হবে।

[ আরও পড়ুন ] দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিলো ইংল্যান্ড – প্রথম T20 লড়াই

২০২০ সালে অস্ট্রেলিয়ায় ও ২০২১ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কিন্তু ভয়ানক করোনার জন্য ২০২০ বিশ্বকাপ সম্পূর্ণ ভাবে স্থগিত হয়ে যায়। এই টুর্নামেন্ট ২০২২ সালে, অস্ট্রেলিতে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের অক্টোবর–নভেম্বরে টি–টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া, যেটির ফাইনাল হতে পারে ১৩ই নভেম্বর। আর ২০২১ বিশ্বকাপ ভারতে হওয়ার কথা ছিল। জানা যাচ্ছে, আগামী ২০২৩ সালে ৫০ ওভারের বিশ্বকাপও ভারতে অনুষ্ঠিত হবে। মেয়েদের ২০২১ বিশ্বকাপও স্থগিত করা হয়েছে। এই টুর্নামেন্টটি নিউজিল্যান্ডে হওয়ার কথা ছিল আগামী বছর ৬ই ফেব্রুয়ারি থেকে ৭ই মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *