India Pakistan Match May Be Cancelled in WC

২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলতে পারে ভারত – India Pakistan Match May Be Cancelled in WC

খেলা

শুক্রবার বিসিসিআই ও সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ-র সিটিংয়ের আসল বিষয়ই ছিল বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ।

জঙ্গিহানার রেশ গিয়ে পড়লো খেলার মাঠে| ভারতীয় সেনার মৃত্যুতে ক্রিকেট মহল ও দেশবাসী, চিরন্তনী খেলার স্বচ্ছ মানসিকতা থেকে ক্রমশ সরে আসছে| পৃথিবীর সব দেশে এই বার্তা পৌঁছে যাচ্ছে যে, জঙ্গি সন্ত্রাস না থামালে ভারত কোনোভাবেই পাকিস্তানের সাথে কোনো বিষয়ে আলোচনায় নামবে না| তাই আসন্ন ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার জন্য প্রস্তুতি নিচ্ছে ভারত।

জানা গেছে, সরকারি তরফে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার বার্তা দেওয়া হয়েছে। এ ছাড়া আইসিসির সঙ্গে কথা বলে চেষ্টা করা হচ্ছে যাতে পাকিস্তানকে অন্য বিভাগে রাখা যায়। যদিও সেটা আইসিসির জন্য বড় বিজ্ঞাপনের অর্থনৈতিক চাপ তৈরি করতে পারে। নামকরা স্পনসররা বেঁকে বসতে পারে। আশা করা হচ্ছে বিসিসিআই ও সিওএ খুব তাড়াতাড়ি এই বিষয়ে আইসিসির সঙ্গে কথা ব‌লবে।

শুক্রবার বিসিসিআই ও সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ-র সিটিংয়ের আসল বিষয়ই ছিল বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ। যদিও এর আগে অনেক প্রাক্তন ও বর্তমান ভারতীয় দলের ক্রিকেটার হরভজন সিং, ভিভিএস লক্ষণ, চেতন চৌহান, সৌরভ গঙ্গোপাধ্যায়রা পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে না খেলার কথা বলেছেন। জানা গেছে, কমিটি অব অ্যাডমিনিস্ট্রের্সের পক্ষ থেকে বিসিসিআই সিইও রাহুল জোহুরিকে একটি চিঠি লিখতে বলা হয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে। যাতে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে নির্বাসিত করা হয়। অবশ্য বাকি দেশগুলি পাকিস্তানের না খেলার বিরোধিতা করতেই পারে।

এবার যদিও পাকিস্তানের বিরুদ্ধে খেলার জন্য মুখ খুলেছেন সুনীল গাভাস্কার। তিনি মনে করেন, মাঠে নেমে পাকিস্তানকে হারিয়ে তাদের বাড়ি ফেরৎ পাঠানো উচিৎ। সেটাই পাকিস্তানকে যোগ্য জবাব দেওয়া হবে| শোনা যাচ্ছে, যদি বিসিসিআই আইসিসিকে পাকিস্তানকে নির্বাসিত করার কথা লেখে তাতে বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট বোর্ড হিসেবে এপ্রিলে বার্ষিক বোর্ড মিটিংয়ে সবাই ঐক্যমত হতে পারে। কিন্তু আইসিসির বোর্ডে এখন আর ভারতের একাধিপত্য নেই। ভুল সিদ্ধান্তের জন্য ভারতের হাত থেকে চলে যেতে পারে ২০২১-এর চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩-এর বিশ্বকাপ আয়োজনের ক্ষমতাও।

এদিকে শুটিং বিশ্বকাপে পাকিস্তানের শুটারদের ভিসা না দেওয়ায় বড় শাস্তির মুখে পড়তে চলেছে ভারত। আগামীতে অলিম্পিক্সের যোগ্যতা নির্ণায়ক পর্বের কোনও আসর ভারত না পেতেও পারে । কিন্তু ভারত-পাকিস্তান অশান্তির ছাপ সব সময়ই সবার আগে পড়েছে ক্রিকেটে। কিন্তু আবেগের ভুল পথে পাকিস্তানকে একঘরে করতে গিয়ে ভারতই না একঘরে হয়ে পড়ে। অনেকে মনে করছেন পাকিস্তানের বিরুদ্ধে না খেললে তাদের ওয়াকওভার দেওয়া হবে।

কিন্তু মাঠের পরিস্থিতি কি হবে, তা এখনই বলা সম্ভব নয়| তাই গাভাস্কারের সাথে এক মত হয়ে ভাবা উচিত, পাকিস্তানকে হারিয়ে পরের গ্রূপে না উঠতে দেওয়াই সঠিক পদক্ষেপ|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *