India U-16 team qualified for the 2020 AFC U-16 Championship

AFC U-16 Championship: ভারত মূলপর্বে পৌছালো

খেলা

ভারতীয় ফুটবলে সাফল্যের মুকুটে একটি পালক যুক্ত হল। ভারত এএফসি অনূর্ধ্ব ১৬-তে (AFC U-16 Championship) মূলপর্বে পৌছালো।

ক্রিকেট নয় ফুটবল — ভারত তাক লাগিয়ে দিলো বিশ্বকে। ভারতীয় ফুটবলে সাফল্যের মুকুটে একটি পালক যুক্ত হল। ভারত এএফসি অনূর্ধ্ব ১৬-তে (AFC U-16 Championship) মূলপর্বে পৌছালো। আগামী বছর বাহরিনে এই বিভাগের মূলপর্বের খেলা। পরপর তিনবার যোগ্যতা অর্জন করে অনূর্ধ-১৬ এএফসি কাপে হ্যাটট্রিক করল ভারতীয় ছেলেরা ।এখানে গ্রুপ পর্বে ভারত তিনটি ম্যাচ খেলেছে। তুর্কমেনিস্তানের পর বাহরিনকে হারায় ৫-০ গোলে। আয়োজক উজবেকিস্তানের বিরুদ্ধে খেলা ১-১ গোলে শেষ হয়। ফলে এএফসি অনূর্ধ্ব ১৬-এর মূল পর্বে খেলার টিকিট পাকা করে নিল ভারতের ছোটরা। বিভাগের শীর্ষে থেকেই মূল পর্বে গেল এই দল। ভারত-উজবেকিস্তানের পয়েন্ট ছিল সমান থাকলেও গোল পার্থক্যে এগিয়ে থাকায় শীর্ষস্থান দখল করল ভারত।

তাসখন্দে উজ়বেকিস্তানের বিরুদ্ধে অনূর্ধ্ব-১৬ এএফসি চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বের শেষ ম্যাচে সেই স্রিদার্থ নংমেইকাপাম-ই ৬৮ মিনিটে গোল করে এগিয়ে দেয় ভারতকে। যদিও ম্যাচ শেষ হওয়ার আট মিনিট আগে সমতা ফেরায় উজ়বেকিস্তানের রিয়ান ইসলামভ। তাতে অবশ্য আগামী বছর বাহরিনে অনূর্ধ্ব-১৬ এএফসি চ্যাম্পিয়নশিপের মূল পর্বে যোগ্যতা অর্জন আটকায়নি ভারতীয় দলের। একমাত্র গোলদাতা স্রিদার্থের ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল স্ট্রাইকার হওয়া। তার আদর্শ খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। উজ়বেকিস্তানের বিরুদ্ধে গোল করে প্রিয় নায়কের ভঙ্গিতেই উৎসব করে মাতিয়ে দিয়েছিল।

কোচ বিবিয়ানো বলেছেন, আসল পরীক্ষা শুরু আগামী বছর। তাই উচ্ছ্বাসে ভেসে গেলে হবে না। লক্ষ্যে স্থির থাকতে হবে। অনূর্ধ্ব ১৬ পর্যায়ের এএফসি টূর্নামেন্টে ভারতীয় দলের পারফরম্যান্স বরাবরই ভাল। মূল পর্বে সব মিলিয়ে নয়বার খেলবে। এর মধ্যে শেষ তিনবার পরপর। ২০১১ এর পর থেকে ভারতীয় দল এএফসির মূল পর্বে গিয়েছে চারবার। ২০১১, ২০১৫ ও ২০১৭-র পর যাচ্ছে ২০২০-তে। উজবেকিস্তানের বিপক্ষে ৬৮ মিনিটে ভারতকে এগিয়ে দেয় শ্রীদার্থ। ৮১ মিনিটে গোল হজম করে বসে ভারত। ম্যাচ শেষে ভারতীয় দলের কোচ বিবিয়ানো ফার্নান্ডেজ জানান , “ছেলেদের জন্য গর্বিত। কঠিন পরিশ্রম আর নিষ্ঠার সুফল আমরা পেয়েছি। এই কৃতিত্ব গোটা দলের।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *