India vs Bangla football match at Yuba Bharati Stadium

India vs Bangla: যুবভারতীতে নামছে বাংলাদেশ ও ভারত

খেলা

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে সফরকারী বাংলাদেশ (India vs Bangla)।

ফুটবলের শহর কলকাতা আজ সন্ধ্যায় পাল্টে যাবে। যুবভারতী ক্রীড়াঙ্গনের এই মঞ্চেই আজ মঙ্গলবার ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে সফরকারী বাংলাদেশ (India vs Bangla)। দেশের ও রাজ্যের বিখ্যাত সল্টলেক স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচটি শুরু হবে উত্তেজনার সাথে। ফুটবলে সবসময়ই চিরপ্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও ভারত। দু’দলের মুখোমুখি লড়াইয়ে সবসময়ই উত্তেজনা বিরাজ করে। তবে এবারের প্রেক্ষাপট অনেকটাই আলাদা। কেননা লড়াইটা হতে যাচ্ছে কলকাতায়।

ভারত অধিনায়ক সুনীল ছেত্রী জানান, “ইগর কোচ হয়ে আসার পর আমাদের মানসিকতাই পরিবর্তন করে দিয়েছেন। সব সময় পজিটিভ ভাবতে বলেন। চিনের বিরুদ্ধে যে মানসিকতা নিয়ে খেলতে নামি, বাংলাদেশের বিরুদ্ধে সেই মানসিকতাই থাকবে। আমার জন্য প্রতিপক্ষর নামটা বড় নয়। প্রতিপক্ষ সব সময়ই প্রতিপক্ষ।” দীর্ঘ ৩৪ বছর পর যুব ভারতীতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। যুবভারতী ক্রীড়াঙ্গনে শেষবার বাংলাদেশের বিরুদ্ধে ভারত খেলেছিল ১৯৮৫ সালের ১২ এপ্রিল। সেটাও ছিল বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ। ওই ম্যাচে ২-১ জিতেছিল ভারত। প্রায় তিন যুগ পর একই মঞ্চে মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশী দেশ।

বাংলাদেশ অধিনায়ক বলেন,‘‘গত ১৬ বছরে আমরা ভারতকে হারাতে পারিনি। এ বার ওদের হারাতে পারলে আমাদের দেশের ফুটবলে পরিবর্তন আসতে পারে।’’বুধবার ঢাকায় আসছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো। তার আগে মঙ্গলবার র‌্যাঙ্কিংয়ে ৮৩ ধাপ এগিয়ে থাকা ভারতকে হারালে দারুণ ব্যাপার হবে বাংলাদেশের কাছে। বাংলাদেশ-ভারত ম্যাচের জন্য ৬৫ হাজার টিকিট ছাপানো হয়েছে। এর মধ্যে সাধারণ দর্শকদের জন্য ৪৫ হাজার। যার মধ্যে ৩৫ হাজার টিকেট অনলাইনে ছাড়ার কয়েক ঘন্টার মধ্যেই শেষ হয়ে গেছে। বাকি ২০ হাজার টিকিট ভারতীয় ফুটবল সংস্থার বিভিন্ন অঙ্গসংগঠন ও রাজ্য সরকারের জন্য বরাদ্দ। কলকাতা আজ ফুটবলে মেতে উঠবে — জয় হবে খেলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *