IPL Auction 2019 List Finalized

IPL Auction 2019: নিলামে চূড়ান্ত ৩৩২ জন ক্রিকেটার

খেলা

দেখতে দেখতে চমকের আইপিএল-২০২০-র প্লেয়ার নিলামের (IPL Auction 2019) তালিকা প্রকাশিত হলো। আগামী ১৯শে ডিসেম্বর …

দেখতে দেখতে চমকের আইপিএল-২০২০-র প্লেয়ার নিলামের (IPL Auction 2019) তালিকা প্রকাশিত হলো। আগামী ১৯শে ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে এই রাজকীয় নিলাম। এখানে ঐদিন মোট ৩৩২ জন ক্রিকেটারের নিলাম হবে। তাদের সম্ভাব্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকা আইপিএল কমিটির কাছে পাঠিয়েছে ফ্রাঞ্চাইজিগুলি। বিভিন্ন দলে অবশিষ্ট মোট ৭৩টি স্থান পূরণের জন্য নিলাম হবে ওইদিন। সমস্ত ফ্র্যাঞ্চাইজিগুলি তাদের পছন্দসই স্কয়্যাড ইতিমধ্যে নিশ্চিত করেছে। প্রথমে ঠিক ছিল যে, ৯৭১ জন ক্রিকেটার কলকাতা নিলামে উঠবেন। কিন্তু ঝাড়াইবাছাই করে শেষ পর্যন্ত নিলামে উঠতে চলেছেন ৩৩২ ক্রিকেটার। যার মধ‌্যে মাত্র সাত জন ব‌্যাটসম‌্যান। বাদবাকি অল-রাউন্ডার এবং বোলার। নিলামে ভারতীয় টিমে খেলা ক্রিকেটার উঠবেন ১৯ জন।

এই নিলামের জন্য বাড়তি ২৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই তালিকায় বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমসহ মোট ৭জন ক্রিকেটারের নাম আছে। তারা হলেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ। আইপিএলে বাংলাদেশের নিয়মিত মুখ সাকিব আল হাসানের অবশ্য নিলামে ওঠার সুযোগ নেই। আইসিসির নিষেধাজ্ঞার কারণে তিনি দুবছর সবধরনের ক্রিকেট থেকেই নিষিদ্ধ। এই তালিকায় আফগানিস্তানের ১৯, অস্ট্রেলিয়ার ৫৫, ইংল্যান্ডের ২২, নেদারল্যান্ডসের ১, নিউজিল্যান্ডের ২৪, দক্ষন আফ্রিকার ৫৪, শ্রীলঙ্কার ৩৯, যুক্তরাষ্ট্রের ১, ওয়েস্ট ইন্ডিজের ৩৪ এবং জিম্বাবোয়ের ৩ জন ক্রিকেটার রয়েছে।

পেসারদের মধ‌্যে অস্ট্রেলিয়ার প‌্যাট কামিন্স সেরা আকর্ষণ হতে পারেন নিলামে। আর অলরাউন্ডারদের প্রধান হতে পারেন দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস। ৩৩২ জনের এই তালিকায় সর্বোচ্চ বেস প্রাইস ২ কোটি টাকা। এই ক্যাটাগরিতে আছেন ৭ জন বিদেশি খেলোয়াড়। তাঁরা হলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিনস, জশ হ্যাজলউড, ক্রিস লিন, মিচেল মার্শ এবং গ্লেন ম্যাক্সওয়েল, সাউথ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। কোনও ভারতীয় খেলোয়াড়ের সর্বোচ্চ বেস প্রাইস ২ কোটি টাকা নেই। নিলামে ভারতীয় ব্যাটসম্যান রবিন উথাপ্পার বেস প্রাইস দেড় কোটি টাকা। পীযুষ চাওলা, জয়দেব উনাদকাত এবং ইউসুফ পাঠানসহ অন্য ভারতীয় তারকাদের বেস প্রাইস ১ কোটি টাকা। ক্রিকেট বিনোদনের ঢাকে কাঠি পড়লো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *