Italian Football Legend and 1982 World Cup Hero Paolo Rossi

১৯৮২ ফুটবল বিশ্বকাপ জয়ের নায়ক পাওলো রোসি

ইতিহাস খেলা

১৯৮২ ফুটবল বিশ্বকাপের নায়কের (Paolo Rossi) প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে গোটা ফুটবলবিশ্বে। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর।

নিজস্ব সংবাদদাতা: ফুটবলের অন্যতম নক্ষত্রের পতন হলো। দিয়েগো মারাদোনার পর প্রয়াত হলেন আর এক কিংবদন্তি ফুটবলার পাওলো রোসি। তিনি যদিও দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন। ১৯৮২ ফুটবল বিশ্বকাপের নায়কের (Paolo Rossi) প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে গোটা ফুটবলবিশ্বে। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। আজ বৃহস্পতিবার ভোরবেলায়, ইটালিয়ান টেলিভিশন চ্যানেল ‘রাই স্পোর্ট’ রোসির এই মৃত্যুসংবাদ জানায়। ১৯৮২ সালে বিশ্বকাপে ইতালির জয়ের নায়ক ছিলেন এই পাওলো। তিনি ৬টি গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন। ব্রাজিলের বিরুদ্ধে ৩টি গোল করে অবাক করে দিয়েছিলেন রোসি।

Italian Football Legend and 1982 World Cup Hero Paolo Rossi

১৯৫৬ সালের ২৩শে সেপ্টেম্বর, পাওলো জন্মগ্রহণ করেন। বিখ্যাত এই ইতালীয় ফুটবলার দেশের হয়ে তিনি ৪৮ ম্যাচে ২০টি গোল করেন। তবে ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে তিনি দুই বছরের জন্য নিষিদ্ধ ছিলেন। সেই মেয়াদ শেষ হয় ঠিক বিশ্বকাপের আগে। প্রস্তুতি ও ফিটনেস নিয়ে সংশয় থাকলেও তাকে দলে নেন কোচ। পাওলো প্রথম কিছু ম্যাচে ভাল খেলতে পারেননি। এরপর ব্রাজিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে হ্যাট্রিক করে দলকে জেতান ৩-২ গোলে। সেমিফাইনালে পোল্যান্ডের বিপক্ষে ২ গোল করেন। আর ফাইনালে জার্মানির বিপক্ষে করেন ১টি গোল।

[ আরও পড়ুন ]  ইউরোপীয় লিগে গোল করলেন ভারতীয় মহিলা – বালা দেবী

বিশ্বের তিনি একমাত্র ফুটবলার, যিনি একই বিশ্বকাপে গোল্ডেন বল ও গোল্ডেন বুট জেতেন। একই সাথে নকআউটে প্রত্যেকটা ম্যাচেই গোল করেছিলেন। সেই ১৯৮২ সালে ব্যালন ডি’অর-ও জিতেছিলেন পাওলো রোসি। ক্লাব ফুটবলেও গুরুত্বপূর্ণ অবদান ছিল রোসির। ইতালির জুভেন্তাস ও এসি মিলানের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছেন। ক্লাব ফুটবলে ৩৩৮টি ম্যাচে ১৩৪টি গোল করেন ইতালির এই কিংবদন্তী ফুটবলার। তিনি ২ বার “সিরি আ” জেতেন। তার ঝুলিতে ১টি “ইউরোপিয়ান কাপ” আছে। বিশ্ব ফুটবল চিরকাল পাওলোকে স্মরণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *